HomeBiologyরক্তচাপ কাকে বলে? রক্তচাপ কত প্রকার ও কি কি? আদর্শ রক্তচাপ কাকে...

রক্তচাপ কাকে বলে? রক্তচাপ কত প্রকার ও কি কি? আদর্শ রক্তচাপ কাকে বলে?

রক্তচাপ কাকে বলে? (What is called Blood Pressure in Bengali/Bangla?)

রক্ত চলাচলের সময় ধমনির গায়ে যে চাপ তৈরি হয়, তাকে রক্তচাপ বলে। রক্তচাপ দুই প্রকার। যথা: (১) সিস্টোলিক রক্তচাপ এবং (২) ডায়াস্টোলিক রক্তচাপ।

হৃৎপিণ্ডের সংকোচন বা সিস্টোল অবস্থায় ধমনির গায়ে রক্তচাপের মাত্রা সবচেয়ে বেশি থাকে। একে সিস্টোলিক চাপ (Systolic Pressure) বলে। হৃৎপিণ্ডের (প্রকৃতপক্ষে নিলয়ের) প্রসারণ বা ডাইয়াস্টোল অবস্থায় রক্তচাপ সবচেয়ে কম থাকে। একে ডায়াস্টোলিক চাপ (Diastolic Pressure) বলে।

আদর্শ রক্তচাপ: চিকিৎসকদের মতে, পরিণত বয়সে একজন মানুষের আদর্শ রক্তচাপ (Blood pressure) সাধারণত ১২০/৮০ মিলিমিটার মানের কাছাকাছি। রক্তচাপকে দুটি সংখ্যায় উল্লেখ করা হয়। প্রথমটি উচ্চমান এবং দ্বিতীয়টি নিম্নমান। রক্তের উচ্চ চাপকে সিস্টোলিক (Systolic) চাপ বলে যার আদর্শ মান ১২০ মিলিমিটারের নিচে। নিম্নচাপকে ডায়াস্টোলিক (Diastolic) চাপ বলে। এই চাপটির আদর্শ মান ৮০ মিলিমিটারের নিচে। এই চাপটি হৃৎপিণ্ডের দুটি বিটের মাঝামাঝি সময় রক্তনালিতে সৃষ্টি হয়। দুধরনের রক্তচাপের পার্থক্যকে ধমনিঘাত বা নাড়িঘাত চাপ (Pulse pressure) বলা হয়। সাধারণত সুস্থ অবস্থায় হাতের কব্জিতে রেট তথা হৎস্পন্দনের মান প্রতি মিনিটে ৬০-১০০। হাতের কব্জিতে হালকা করে চাপ দিয়ে ধরে পালস রেট বের করা যায়। স্ফিগমােম্যানােমিটার (Sphygmomanometer) বা সংক্ষেপে বিপি যন্ত্রের সাহায্যে রক্তচাপ মাপা যায়। এই যন্ত্র দিয়ে ডায়াস্টোলিক ও সিস্টোলিক চাপ দেখে রক্তচাপ নির্ণয় করা যায়।

 

Tags :

সিস্টোলিক রক্তচাপ কাকে বলে

উচ্চ রক্তচাপের লক্ষণ ও কারণ

রক্ত চাপ কত প্রকার ও কি কি

ডায়াস্টোলিক রক্তচাপ কমানোর উপায়

উচ্চ রক্তচাপ কাকে বলে

আদর্শ রক্তচাপ কাকে বলে

সুস্থ মানুষের রক্তচাপ কত?

নিম্ন রক্তচাপের লক্ষণ কি?

হাই প্রেসার ও লো প্রেসার কি?

রক্তচাপের চার্ট

স্বাভাবিক রক্তচাপ কত

একজন প্রাপ্তবয়স্ক মানুষের স্বাভাবিক সিস্টোলিক চাপ কত

নরমাল ব্লাড প্রেসার

সিস্টোলিক রক্তচাপ কত

রক্তচাপ পরিমাপ পদ্ধতি

বয়স অনুসারে ব্লাড প্রেসার

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR