HomeTechnologyসার্চ ইঞ্জিন (Search Engine) কি? সার্চ ইঞ্জিনের সুবিধা কি?

সার্চ ইঞ্জিন (Search Engine) কি? সার্চ ইঞ্জিনের সুবিধা কি?

সার্চ ইঞ্জিন হচ্ছে এমন এক ধরনের টুল যার সাহায্যে ইন্টারনেটে থাকা অনেক ধরনের তথ্য থেকে সহজেই যেকোনো তথ্য খুঁজে বের করা যায়। সার্চ ইঞ্জিনে সার্চ দিয়ে আমরা বিভিন্ন তথ্য জানতে পারি। যদি আমরা কোনো ওয়েবসাইটের নাম নাও জানি তবুও সার্চ ইঞ্জিনের সাহায্যে আমরা সেই ওয়েবসাইট খুঁজে বের করতে পারি। সার্চ ইঞ্জিনের প্রধান কাজ মূলত কোনো কিছু খুঁজে বের করা। কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন হলো– গুগল (Google), ইয়াহু (Yahoo), বিং (Bing), বাইডু ইত্যাদি।

 

কোনো তথ্য ইন্টারনেটের মাধ্যমে খুঁজে পেতে সার্চ ইঞ্জিন ব্যবহারের সুবিধা

ইন্টারনেট হলো লক্ষ কোটি কম্পিউটারের নেটওয়ার্ক। এখানে আছে লক্ষ কোটি কম্পিউটার এবং হাজার হাজার ওয়েসবসাইট। ইন্টারনেটে নিজে নিজে তথ্য খুঁজতে গেলে আমরা অনেক সময় ক্লান্ত হয়ে যাব। এ কারণে যখন আমাদের কোনো তথ্য খোঁজার দরকার হয় তখন আমরা সার্চ ইঞ্জিনের সাহায্য নেই। সার্চ ইঞ্জিন আমাদের কাঙ্ক্ষিত তথ্য বহনকারী ওয়েবসাইটগুলোর তালিকা আমাদের সামনে উপস্থাপন করে। ফলে আমরা সহজে ইন্টারনেট তথ্য খুঁজে পেতে পারি।

 

সার্চ ইঞ্জিনের ব্যবহার পদ্ধতি

সার্চ ইঞ্জিন ব্যবহার করা খুবই সহজ। প্রথমেই ব্রাউজার ওপেন করে সেটার অ্যাড্রেসবারে যে সার্চ ইঞ্জিনটি ব্যবহার করা হবে তার ঠিকানাটি লিখতে হয়। এরপর Enter চাপ দিলে সার্চ ইঞ্জিনটি চলে আসে। সব সার্চ ইঞ্জিনেই যেটা খোঁজা হবে সেটা লেখার জন্য একটা জায়গা থাকে। সেখানে কাঙ্ক্ষিত বিষয়বস্তুর নামটি লিখতে হবে। তারপর Enter চাপ দিলেই যে যে ওয়েবসাইটে সেই কাঙ্ক্ষিক বিষয়টি থাকতে পারে তার একটা বিশাল তালিকা চলে আসবে। এরপর ঐ তালিকার ওয়েবসাইটগুলোতে ব্রাউজ করে আমরা আমাদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারব।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR