HomeElectronicsকম্প্যাক্ট ডিস্ক বা সিডি কি? সিডি কত প্রকার ও কি কি?

কম্প্যাক্ট ডিস্ক বা সিডি কি? সিডি কত প্রকার ও কি কি?

Compact Disc বা সিডি হলো এক ধরনের সেকেন্ডারি মেমোরি (Secondary memory) যাতে অডিও, ভিডিও কিংবা বিভিন্ন ধরনের উপাত্ত (Data) সংরক্ষণ করা যায়। সিডিতে মাইক্রোস্কোপিক পিট আকারে ডিজিটাল সংকেত লিপিবদ্ধ করা হয়, যা পরবর্তীতে অপটিক্যাল পদ্ধতি বা লেজারের মাধ্যমে পড়া হয়। অডিও সিডির পাশাপাশি বর্তমানে ভিডিও সিডিও বহুলপ্রচলিত। কম্পিউটার উপাত্ত সংরক্ষণে কম্প্যাক্ট ডিস্ক/সিডির ব্যবহার উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সিডিতে লেজার রশ্মির সাহায্যে খাঁজ সৃষ্টি করা হয়। খাঁজের উপস্থিতি ‘1’ এবং অনুপস্থিতি ‘0’ সূচিত করে। সিডি ড্রাইভে কম তীব্রতার লেজার রশ্মি এর উপর ফেলা হলে সেন্সর ‘0’ সূচিত হয় এবং খাঁজে পড়ে প্রতিফলিত হলে ‘1’ সূচিত করে। ফোকাসকৃত লেজারবিন্দু আকারে খুবই ছোট বলে একটি কম্প্যাক্ট ডিস্কে অনেক বেশি তথ্য ধরে রাখা সম্ভব হয়। উদাহরণস্বরূপ, বর্তুলাকৃতির দুটি ট্রাকের মাঝখানের ব্যবধান মাত্র ১.৬ মাইক্রোমিটার হলেই হয়। কাজেই ১২ সেমি ব্যাসের একটি ডিস্কে ২০,০০০ ট্রাকের সন্নিবেশ করা সম্ভব। অধিকতর ব্যাপ্তিসীমার প্রয়োজন বিধায় ভিডিও সিডি এখন পর্যন্ত তেমন জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। তবে ইতোমধ্যে রেকর্ডিংয়ের ভুলের মাত্রা শূন্যে নেমে আসায় উপাত্ত স্টোরেজের ক্ষেত্রে সিডি ক্রমাগত জনপ্রিয় হয়ে উঠেছে।

 

কম্প্যাক্ট ডিস্ক বা সিডি এর ইতিহাস

কমপ্যাক্ট ডিস্ক লেজার-ডিস্ক প্রযুক্তির একটি উদ্ভাবন। ১৯৭৬ সালের সেপ্টেম্বর মাসে সনি নামক একটি প্রতিষ্ঠান সর্বপ্রথম একে জনসমক্ষে নিয়ে আসে এবং ১৯৭৮ সালের সেপ্টেম্বরে তারা একটি ‘অপটিকাল ডিজিটাল অডিও ডিস্ক’ তৈরি করেছিল যা প্রায় ১৫০ মিনিট পর্যন্ত তথ্য ধারণ করতে পারতো। তারা তাদের এই উদ্ভাবণকে ১৯৭৯ সালে মার্চ মাসে অডিও ইঞ্জিনিয়ারিং সোসাইটি (এ.ই.এস)-এর ৬২তম সম্মেলনে উপস্থাপন করে।

 

সিডি (CD) কত প্রকার ও কি কি?

CD তিন প্রকার। যথা :

১. CD ROM (Compact Disk Read Only Memory) : এগুলিতে আগে থেকে রেকর্ড করা হয়। এটি পড়া যায়, লেখা যায় না। তবে এ ধরনের CD দামে সস্তা।

২. WORM (Write Once Read Many) : খালি বা Blank CD হলো WORM।

৩. WRITE-CD (Erasable Optical Disk) : এটিকে বহুবার লেখা যায় এবং বহুবার পড়া যায়। এটি সবচেয়ে দামি CD।

 

Tags :

  • কম্প্যাক্ট ডিস্ক বা সিডি কি? What is Compact Disc (CD) in Bengali/Bangla?
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR