HomeElectronicsপাওয়ার সাপ্লাই ইউনিট (Power Supply Unit) কাকে বলে?

পাওয়ার সাপ্লাই ইউনিট (Power Supply Unit) কাকে বলে?

কম্পিউটারের মাদারবোর্ড, হার্ডডিস্ক, সিডিরম সহ অন্যান্য যন্ত্রপাতি কাজের উপযোগী করার জন্য যে যন্ত্র থেকে বিভিন্ন মাত্রার বিদ্যুৎ শক্তির যোগান পাওয়া যায়, তাকে পাওয়ার সাপ্লাই ইউনিট (Power Supply Unit) বলে। একে সংক্ষেপে পিএসইউ (PSU) বলে। পাওয়ার সাপ্লাই ইউনিট  জেনারেল পারপাস অল্টারনেটিং কারেন্ট (AC) কে ব্যবহারযোগ্য লাে-ভোল্টেজ ডাইরেক্ট কারেন্ট বা ভিসি (DC) পাওয়ারে রুপান্তর করে থাকে। কিছু কিছু পাওয়ার সাপ্লাইতে 230 V এবং 115 V এর মধ্যে পরিবর্তনের জন্য একটি সুইচ থাকে। অন্যান্য মডেলগুলােতে স্বয়ংক্রিয় সেন্সর থাকে যেটি ইনপুট ভোল্টেজকে স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করে থাকে কিংবা ওই সমস্ত সীমার মধ্যে যেকোনাে ভোল্টেজ গ্রহণ করতে সক্ষম।

৩ ধরনের পাওয়ার সাপ্লাই সাধারণত বেশি ব্যবহৃত হয়ে থাকে। এগুলাে হলােঃ

  1. এটি পাওয়ার সাপ্লাই (AT Power Supply) – পুরনাে পিসিগুলােতে এখনও ব্যবহৃত হয়।
  2. এটিএক্স পাওয়ার সাপ্লাই (ATX Power Supply) – বর্তমানে বেশি ব্যবহৃত হয়।
  3. এটিএক্স-২ পাওয়ার সাপ্লাই (A TX-2 Power Supply) – এই স্ট্যান্ডার্ড সাম্প্রতিককালে চালু হয়েছে।

পাওয়ার সাপ্লাই ইউনিটকে খুব সহজেই পরিবর্তন করা যায় এবং খুব বেশি দামি নয়। তাই পাওয়ার সাপ্লাই ঠিকমতাে কাজ না করলে এবং নষ্ট হয়ে গেলে এটি তারাতারি পরিবর্তন করে নেয়া প্রয়োজন। পাওয়ার সাপ্লাইয়ে সমস্যা তৈরি হলে সিস্টেম ঠিকমতাে কাজ করে না। তাই সর্বদা ভালাে দেখে পাওয়ার সাপ্লাই ব্যবহার করা উচিত। পাওয়ার সাপ্লাই ইউনিট প্রধানত দুটি অংশে বিভক্ত। এগুলাে হলােঃ

  • ইনপুট অংশ
  • আউটপুট অংশ

ইনপুট অংশঃ এই অংশটি মূল বিদ্যুৎ লাইন থেকে বিদ্যুৎ গ্রহণ করে। মূল বিদ্যুৎ লাইন থেকে পাওয়ার ক্যাবলের মাধ্যমে এই অংশে বিদ্যুৎ আসে।

আউটপুট অংশঃ এই অংশটি গ্রহণকৃত বিদ্যুৎ কে কম্পিউটারের বিভিন্ন অংশে সরবরাহ করে থাকে। পাওয়ার সাপ্লাই থেকে অনেকগুলাে ক্যাবল কপিউটারের বিভিন্ন কম্পোনেন্টের সাথে যুক্ত হয়ে সেগুলােতে বিদ্যুৎ সঞ্চালন করে থাকে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR