HomeICTফাজি লজিক কি? What is Fuzzy Logic in Bengali?

ফাজি লজিক কি? What is Fuzzy Logic in Bengali?

ফাজি লজিক হলো এক ধরনের লজিক যা সাধারণ সত্য এবং মিথ্যা মানগুলোর চেয়েও বেশি কিছু সনাক্ত করতে পারে। ফাজি লজিক দিয়ে প্রশ্ন বা সমস্যাকে সত্য ও মিথ্যার মানে উপস্থাপন করা যায়। উদাহরণস্বরূপ, ‘আজ রৌদ্রকোজ্জ্বল’ উক্তিটির দিকে লক্ষ্য করুন। যদি কোনো মেঘ না থাকে তবে উক্তিটি ১০০% সত্য, যদি কিছু পরিমাণ মেঘ থাকে তবে এটি ৮০% সত্য, মেঘ খানিকটা বেশি থাকলে এটি ৫০% সত্য, আর যদি সারাদিন ধরে বৃষ্টি পড়ে তবে এ উক্তিটি ০% সত্য। কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারগুলোতে ফাজি লজিক বেশ উপকারী ভুমিকা পালন করে। কিছু কিছু স্পেল চেকারে এটি ব্যবহার করা হয় যেখানে ভুল উচ্চারণের শব্দকে রিপ্লেস করে দিতে সম্ভাব্য শব্দগুলোর একটি তালিকা প্রদর্শিত হয়। ফাজি লজিকের জন্য ডেটাবেজের প্রয়োজন হয়। এছাড়া ফাজি লজিকের বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে বিশেষ কাজের ফাজি লজিক মাইক্রোপ্রসেসর চিপ (ফাজি প্রসেস কন্ট্রোলার নামে ডাকা হয়) ব্যবহৃত হয়।

 

ফাজি লজিক এর ইতিহাস (History of Fuzzy Logic)

১৯৬৫ সাথে সর্বপ্রথম ফাজি লজিক সম্পর্কে ধারণা দেন লতফি জাদেহ। তিনি একজন ইরানী ও আজারবাইজানী বংশোদ্ভূত মার্কিন কম্পিউটার বিজ্ঞানী। লতফি জাদেহকে ফাজি লজিকের জনক বলা হয়।

 

ফাজি লজিক এর ব্যবহার (Use of Fuzzy Logic)

ফাজি লজিকের ব্যবহার সর্বপ্রথম হয় জাপানে। বর্তমানে ফাজি লজিক পানির মান নিয়ন্ত্রণ, স্বয়ংক্রিয় রেল নিয়ন্ত্রণ, লিফট নিয়ন্ত্রণ, পারমাণবিক চুল্লি নিয়ন্ত্রণসহ গুরুত্বপূর্ণ নানা ক্ষেত্রে ব্যবহার হচ্ছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR