HomeTechnologyফ্যাক্স কি? ফ্যাক্স কিভাবে কাজ করে?

ফ্যাক্স কি? ফ্যাক্স কিভাবে কাজ করে?

ফ্যাক্স (Fax) হলো এমন একটি ইলেকট্রনিক যন্ত্র যার মাধ্যমে যে কোনো দলিল, তথ্য, ছবি, ডায়াগ্রাম, লেখা বা কোনো ডকুমেন্ট ইত্যাদি হুবহু কপি করে একস্থান থেকে মুহূর্তের মধ্যে অন্যস্থানে পাঠানো যায়।

ইংরেজি ফ্যাক্সিমিলি (Faxcimile) শব্দের সংক্ষিপ্ত রূপ হলো ফ্যাক্স (Fax)। Fax এর সাহায্যে টেলিফোন ফটোকপি করা যায় আবার রেকর্ডার (Recorder) হিসাবেও অনেক সময় Fax ব্যবহৃত হয়। ছবি, ম্যাপ ইত্যাদিও (Fax)-এর মাধ্যমে অন্যস্থানে পাঠানো যায়।

ফ্যাক্স মেশিনগুলো ১৯৮০ এবং ১৯৯০ এর দশকে অফিসগুলোতে অনেক প্রচলন ছিল, কিন্তু ইমেল এবং ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের মতো ইন্টারনেট-ভিত্তিক প্রযুক্তিগুলোর ফলে তা ধীরে ধীরে অপ্রচলিত হয়ে গেছে। তবে, এগুলো চিকিৎসা প্রশাসন এবং আইন প্রয়োগে এখনো বিশেষভাবে জনপ্রিয়।

 

ফ্যাক্স কিভাবে কাজ করে?

ফ্যাক্স মেশিনে ইলেকট্রনিক উপায়ে মূল ডকুমেন্টকে স্ক্যানিং করা হয়। এরপর স্ক্যান করা সংকেতকে বাইনারি সংকেতে রূপান্তর করা হয়। এই সংকেত স্ট্যান্ডার্ড মোডেম কৌশল ব্যবহার করে টেলিফোনের মাধ্যমে পাঠানো হয়। গ্রাহক ফ্যাক্স মেশিন প্রেরিত ইলেকট্রনিক সংকেত গ্রহণ করে মোডেমের সাহায্যে ডিমডুলেট করে মূল ডকুমেন্টে পরিণত করে। এরপর একটি প্রিন্টার এই মূল ডকুমেন্টকে হুবুহু ছেপে বের করে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR