HomeBlogলেদ মেশিন কি? What is Lathe Machine in Bengali?

লেদ মেশিন কি? What is Lathe Machine in Bengali?

লেদ মেশিন হল এক ধরনের মেশিন টুলস (Machine Tools) যা দিয়ে একটি একমুখো কাটারের সাহায্যে ঘূর্ণায়মান বস্তুকে নির্দিষ্ট মাপ অনুযায়ী কেঁটে প্রধানত বেলনের ন্যায়, মোচাকৃতি বা চ্যাপ্টা আকৃতি প্রদান করা যায়। যে সকল মেশিন টুল বর্তমানে ব্যবহৃত হচ্ছে, এদের মধ্যে লেদ মেশিনই প্রাচীনতম। অতি প্রাচীনকাল থেকেই লেদের ব্যবহার চলে আসছে। তখন লেদ হাত দিয়ে চালানো হতো এবং কাঠের চেয়ার, টেবিল প্রভৃতির পায়া তৈরি করতে লেদ ব্যবহার করা হতো।

Lathe একটি গ্রিক শব্দ যার অর্থ তক্তা। কাঠের তক্তা দিয়ে তৈরি পৃথিবীর প্রথম কুদ যন্ত্র যা আধুনিক লেদ মেশিনের ক্রমবিকাশের প্রথম ধাপ এবং পৃথিবীর প্রাচীনতম যন্ত্র। এখন লেদের ব্যবহার শুধু কাঠের কাজের মধ্যে সীমাবদ্ধ নেই। বর্তমানে দৈহিক শক্তির পরিবর্তে বৈদ্যুতিক শক্তি দ্বারা লেদ পরিচালিত হচ্ছে এবং ধাতব বস্তু টার্নিং করে জটিল আকৃতি বিশিষ্ট যন্ত্রাংশ তৈরি করতে ব্যবহৃত হচ্ছে। ইংল্যান্ডেই প্রথম লেদের উন্নতি সাধিত হয়। আজকাল নানারকম কাজের জন্য বিভিন্ন প্রকার লেদের উদ্ভব হয়েছে। বর্তমান একবিংশ শতাব্দীতে আধুনিক যন্ত্রপাতি যত রকমের অসাধ্য সাধন করেছে তার মধ্যে এই লেদ মেশিনের ভূমিকাই সর্বাধিক, অতুলনীয়।

 

ক্যাপস্টান বা টারেট লেদ

ক্যাপস্টান বা টারেট লেদ হল সেন্টার লেদেরই উন্নত সংস্করণ মাত্র। দ্রুত উৎপাদনের উদ্দেশ্যে ইঞ্জিন লেদের সামান্য পরিবর্তন তথা টেইল স্টকের পরিবর্তে টারেট বিশিষ্ট যে লেদ নির্মিত হয়েছে তাকে ক্যাপস্টান বা টারেট লেদ বলা হয়।

 

টারেট লেদ এর প্রকারভেদ

টারেট লেদ প্রধানত তিন প্রকার। যথা–

(ক) হরাইজন্টাল টাইপ (Horizontal)

(খ) ভার্টিক্যাল টাইপ (Vertical)

(গ) অটোম্যাটিক (Automatic)

 

টারেট লেদের বৈশিষ্ট্য

(ক) এটি তুলনামূলক বড়।

(খ) গঠন খুব মজবুত।

(গ) টারেট সরাসরি স্যাডেলে স্থাপন করা যায়।

(ঘ) হেভী ডিউটি কাজের জন্য অনুমোদিত।

(ঙ) কম্বাইন কাটে ব্যবহারযোগ্য।

 

টারেট লেদের সুবিধা

  • টারেট লেদ ব্যাপক উৎপাদন কার্যে ব্যবহৃত হয়। কারণ একই স্টেশন থেকে মাল্টিপল কাট দেয়া সম্ভব।
  • কম্পাউন্ড কাট দিতে সুবিধা হয়। কারণ ক্রস স্লাইডের উপর অবস্থিত ওটারেটে বাঁধা টুল একই সময়ে কাট দিতে পারে।
  • মাল্টিপল ও কম্বাইন্ড কাটের জন্য এ লেদের গঠন যথেষ্ট মজবুত ও শক্তিশালী।
  • সঠিক পর্যায়ক্রমে ব্যবহারের জন্য কাটিং টুলগুলোকে পূর্বেই সেট করে রাখা সম্ভব হয় বিধায় টুল পরিবর্তনশীল সময় কম ব্যয়িত হয়।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR