HomeChemistryওজোন স্তর কি? What is Ozone layer in Bengali?

ওজোন স্তর কি? What is Ozone layer in Bengali?

ওজোন স্তর হচ্ছে পৃথিবীর বায়ুমন্ডলের একটি স্তর যেখানে তুলনামূলকভাবে বেশি মাত্রায় ওজোন গ্যাস থাকে। এই স্তর থাকে প্রধানতঃ স্ট্র্যাটোস্ফিয়ারের নিচের অংশে, যা ভূপৃষ্ঠ থেকে কমবেশি ২০-৩০ কিমি উপরে অবস্থিত। এই স্তরের পুরুত্ব স্থানভেদে এবং মৌসুমভেদে কমবেশি হয়।

 

ওজোন স্তরের ইতিহাস (History of Ozone layer)

ফরাসী পদার্থবিদ চার্লস ফ্যব্রি এবং হেনরি বুইসন ১৯১৩ সালে ওজোন স্তর আবিষ্কার করেন। পরবর্তীতে ব্রিটিশ আবহাওয়াবিদ জি এম বি ডবসন ওজোনস্তর নিয়ে বিস্তর গবেষণা করেন। ১৯২৮ সাল থেকে ১৯৫৮ সালের মধ্যে তিনি ওজোন পর্যবেক্ষণ স্টেশনসমূহের একটি নেটওয়ার্ক তৈরি করেন।

 

ওজোন স্তরের গুরুত্ব (Importance of Ozone layer)

ওজোনস্তরে ওজোনের ঘনত্ব খুবই কম হলেও জীবনের জন্যে এটি খুবই গুরুত্বপূর্ণ। সূর্য থেকে আগত ক্ষতিকর অতিবেগুনী রশ্মি এটি শোষণ করে নেয়। ওজোন স্তর সূর্যের ক্ষতিকর মধ্যম মাত্রার(তরঙ্গদৈর্ঘ্যের) শতকরা ৯৭-৯৯ অংশই শোষণ করে নেয়, যা কিনা ভূ-পৃষ্ঠে অবস্থানরত উদ্ভাসিত জীবনসমূহের সমূহ ক্ষতিসাধন করতে সক্ষম। মধ্যম তরঙ্গদৈর্ঘ্যের সূর্যের এই অতিবেগুণী রশ্মি মানব দেহের ত্বক এমনকি হাড়ের ক্যান্সার সহ অন্যান্য মারাত্মক ব্যাধি সৃষ্টিতে সমর্থ। এই ক্ষতিকর রশ্মি পৃথিবীর জীবজগতের সকল প্রাণের প্রতি তীব্র হুমকি স্বরূপ। বায়ুমন্ডলের ওজোন স্তর প্রতিনিয়তই এই মারাত্নক ক্ষতিকর অতিবেগুণী রশ্নিগুলোকে প্রতিহত করে পৃথিবীর প্রাণিকুলকে রক্ষা করছে।

ওজোন স্তরের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ভূমিকার জন্য জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ওজোন লেয়ার সংরক্ষণের জন্য আন্তর্জাতিক দিবস হিসেবে সেপ্টেম্বরের ১৬ তারিখটি মনোনীত করেছে।

 

ওজোন স্তর ক্ষয়ের প্রভাব

মানুষের উপর প্রভাব : ওজোনস্তর ক্ষয় বা ধ্বংস প্রাপ্ত হলে UV রশ্মি সরাসরি পৃথিবীতে চলে আসবে। এতে মানুষের ত্বকে ক্যান্সার ও চোখে অসময়ে ছানি পড়বে। স্কিন ক্যান্সারের জন্য UV রশ্মি অনেকাংশে দায়ী। এ রশ্মির প্রভাবে মানুষের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস, শ্বাসনালীর প্রদাহ, ব্রংকাইটিস ও ফুসফুসের বিভিন্ন রোগ হয়।

 

ওজনের ব্যবহার

১. খাবার পানি বিশুদ্ধকরণে জীবাণুনাশক হিসেবে ওজোন ব্যবহৃত হয়।

২. সুড়ঙ্গ, রেলপথ, জনাকীর্ণ কামরা প্রভৃতি আবদ্ধ স্থানের বায়ু পরিশোধন করতে এটি ব্যবহৃত হয়।

৩. স্টার্চ, তেল, মোম প্রভৃতি বিরঞ্জন করার কাজে ওজোন ব্যবহৃত হয়।

৪. জারক হিসাবে শিল্প-কারখানায় ওজোন ব্যবহৃত হয়।

 

Tags :

  • ওজোন স্তরের গুরুত্ব কি?; ওজোন গ্যাস কে আবিষ্কার করেন?; ওজন স্তর বায়ুমন্ডলের কোন স্তরে অবস্থিত?; ওজোন গ্যাস কি?; ওজোন স্তর কিভাবে সৃষ্টি হয়?; ওজন স্তর english; ওজোন কি?; ওজোন হোল কি?; ওজোন স্তর ক্ষয়ের জন্য দায়ী কোন গ্যাস?; ওজোন স্তরকে প্রাকৃতিক সৌর পর্দা বলা হয় কেন?; গ্যাস হোল কাকে বলে?; ডবসন একক কাকে বলে?; বায়ুমন্ডল কি?; ওজন গ্যাসের সংকেত কি?; CFC কীভাবে ওজোন স্তর ক্ষয় করে?;
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR