HomePhysicsঅ্যাম্পিয়ার কি? ৫ অ্যাম্পিয়ার বলতে কি বুঝায়?

অ্যাম্পিয়ার কি? ৫ অ্যাম্পিয়ার বলতে কি বুঝায়?

পদার্থবিজ্ঞানের অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে অ্যাম্পিয়ার। আপনারা যারা অ্যাম্পিয়ার সম্পর্কে জানার জন্য আমাদের এখানে এসেছেন তাদেরকে স্বাগত জানাচ্ছি। আজকের আর্টিকেলের বিষয়বস্তু অ্যাম্পিয়ার সম্পর্কে। এই আর্টিকেলটি পড়ে অ্যাম্পিয়ার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আমরা আর দেরি না করে এখনি জেনে নেই অ্যাম্পিয়ার সম্পর্কে।

 

অ্যাম্পিয়ার কি? (What is Ampere in Bengali/Bangla?)

অ্যাম্পিয়ার (Ampere) হচ্ছে তড়িৎ প্রবাহের একক। একে A দ্বারা প্রকাশ করা হয়। বিখ্যাত ফরাসি বিজ্ঞানী আঁদ্রে মারি অম্পেয়্যার (১৭৭৫-১৮৩৬) এর নামানুসারে এই এককের নামকরণ করা হয়েছে। তিনি ছিলেন ফরাসি গণিতবিদ এবং পদার্থবিজ্ঞানী, এবং তিনি তড়িৎগতিবিজ্ঞানের জনক হিসেবে বিবেচিত। সব ইলেকট্রিকাল যন্ত্রতেই এর গ্রহণীয় অ্যাম্পিয়ারের সর্বোচ্চ মান উল্লেখ থাকে। ব্যাটারির মান বুঝানোর জন্য এর গায়ে ভোল্ট (V) ও অ্যাম্পিয়ার (Amp) উল্লেখ করা থাকে।এস আই পদ্ধতিতের মতে অ্যাম্পিয়ার হল একটা ইউনিট। এটি তড়িৎ চুম্বকীয় বল যা তড়িৎ পরিবাহীর মধ্যে তড়িৎ প্রবাহের সৃষ্টি করে। প্রথমে সি জি এস পদ্ধতির তড়িৎ এর দুটি ধারণা ছিল। এটি এস আই পদ্ধতির মতই এবং অন্যটি তড়িৎ চার্জ এর ভিত্তির একক হিসাবে ধরা হয় এবং একক চার্জের পরিমাপ করা হয় দুটি চার্জিত তামার প্লেটের মধ্যে। এরপর অ্যাম্পিয়ার নির্ধারণ করা হয় প্রতি সেকেন্ডে ১ কুলম্ব চার্জকে। এস আই পদ্ধতিতে চার্জের একক কুলম্ব এবং এটি পরিমাপ করা হয় ১ অ্যাম্পিয়ার বিদ্যুৎ ১ সেকেন্ডে যে পরিমাণ প্রবাহিত হয়। ভবিষ্যতে এস আই পদ্ধতির পরিবর্তন হতে পারে এবং তা ভিত্তি একক হতে পারে। কুলম্বের মতে তড়িৎ চার্জ নির্ধারিত হয় ইলেকট্রন এবং প্রোটন দ্বারা।

 

অ্যাম্পিয়ার এর ব্যবহার (Use of Ampere)

সাধারণত ব্যাটারির মান বুঝানোর জন্য এই একক ব্যবহার করা হয়।

 

অ্যাম্পিয়ারের সূত্র (Law of Ampere)

অ্যাম্পিয়ারের সন্তরণ নিয়ম : কোন চুম্বক শলাকার অক্ষের সঙ্গে সমান্তরাল ভাবে রাখা কোন পরিবাহী তারে তড়িৎ প্রবাহ পাঠালে চুম্বক শোলাকাটি কোন দিকে বিক্ষিপ্ত হবে তা অ্যাম্পিয়ার সন্তরণ নিয়ম থেকে জানা যায়। মনে করি, কোন ব্যক্তি তড়িৎবাহী তার বরাবর তড়িৎ প্রবাহের অভিমুখে এমনভাবে সাঁতার কাটছেন, যেন তার মুখ সর্বদা চুম্বক শলাকার দিকে থাকে। ওই অবস্থায় চুম্বক শলাকার উত্তর মেরু সন্তরণকারীর বাঁ হাতের দিকে বিক্ষিপ্ত হবে।

 

আরো কিছু প্রশ্ন ও উত্তরঃ–

১। ৫ অ্যাম্পিয়ার (Ampere) বলতে কী বোঝায়?

৫ অ্যাম্পিয়ার ফিউজ তার বলতে বোঝায় যে, নির্দিষ্ট ফিউজ তারটির প্রবাহমাত্রা ৫ অ্যাম্পিয়ার থেকে বেশি হলে তারটি উত্তপ্ত হয়ে গলে যাবে। ফলে বিদ্যুৎ সরবরাহ লাইনের সংযোগ বিচ্ছিন্ন হয় এবং প্রবাহমাত্রা বন্ধ হয়ে যায়।

 

২। অ্যাম্পিয়ার কিসের একক?

অ্যাম্পিয়ার বা A (Ampere) হলো তড়িৎ প্রবাহ মাত্রার ব্যবহারিক একক।

 

৩। 1 emu = ? ampere

1 e.m.u. (Electro Magnetic Unit) = 10 A (Ampere)

 

৪। 1 অ্যাম্পিয়ারের মান কত?

কারেন্টের এক অ্যাম্পিয়ার এক কুলম্ব বৈদ্যুতিক চার্জ , অর্থাৎ 6.24×10 18 চার্জ বাহক, এক সেকেন্ডে চলমান।

অন্য কথায়, একটি অ্যাম্পিয়ার হল এক ভোল্টের বল দ্বারা উত্পাদিত কারেন্টের পরিমাণ যা এক ওহমের প্রতিরোধের মাধ্যমে কাজ করে।

 

৫। অ্যাম্পিয়ার এবং ভোল্টেজ কী?

ভোল্টেজ হল চাপের একটি পরিমাপ যা ইলেকট্রনকে প্রবাহিত করতে দেয়,

অ্যাম্পিয়ার হল ইলেকট্রনের পরিমাণের পরিমাপ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR