HomeComputerকম্পিউটার কার্ড কি? What is Computer Card in Bengali?

কম্পিউটার কার্ড কি? What is Computer Card in Bengali?

কম্পিউটার কার্ড হচ্ছে কম্পিউটারের বিশেষ কাজের জন্য ব্যবহৃত এক ধরনের সার্কিট বোর্ড। কম্পিউটারের মাদারবোর্ডের নির্দিষ্ট স্লটে কার্ড ব্যবহার করা হয়। এর সাথে যুক্ত করা হয় বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক যন্ত্রপাতি। এই সকল যন্ত্রগুলো বিভিন্ন সংযোগ লাইন দ্বারা যুক্ত থাকে। এই সকল কার্ড তৈরি করা হয় বিশেষ কোন উদ্দেশ্যকে লক্ষ্য রেখে। কম্পিউটারের কার্ড হার্ডওয়্যার মাধ্যম হিসাবে কাজ করে। কাজের ভিত্তিতে এই সকল কার্ড বিভিন্ন নামে পরিচিত। যেমন- ভিজিএ কার্ড, সাউন্ড কার্ড, স্কাজি কার্ড ইত্যাদি।

কম্পিউটারের সাথে গ্রাফিক্স কার্ড, সাউন্ড কার্ড, নেটওয়ার্ক কার্ড ইত্যাদি মাদার বোর্ডের নির্দিষ্ট স্লটে সংযুক্ত করে ব্যবহার করতে হয়। এগুলোকে ভিন্ন ভিন্ন নামের কার্ড/কন্ট্রোল বলা হয়। নিম্নে কয়েকটি কার্ড সম্পর্কে আলোচনা করা হলোঃ

 

ভিডিও বা গ্রাফিক্স কার্ড (Video or Graphics Card)

ভিডিও কার্ড হলাে একটি এক্সপ্যানশন কার্ড (Expansion Card) যার কাজ হলাে ডিসপ্লের জন্য ইমেজসমূহ তৈরি ও আউটপুট প্রদান করা। মনিটরের ডিসপ্লে কেমন হবে সেটি এই কার্ডের উপর নির্ভর করে। ভিডিও কার্ডকে গ্রাফিক্স কার্ড (Graphics Card), ভিডিও অ্যাডাপ্টার (Video Adapter), গ্রাফিক্স এক্সেলেরেটর কার্ড (Graphics-Accelerator Card) কিংবা ডিসপ্লে অ্যাডাপ্টার (Display Adapter) নামেও ডাকা হয়। অনেক ভিডিও কার্ড তথা গ্রাফিক্স কার্ড বাড়তি কিছু সুবিধা প্রদান করে থাকে যেমন- থ্রিডি দৃশ্য ও টুডি গ্রাফিক্স রেন্ডারিং, ভিডিও ক্যাপচার, টিভি-টিউনার অ্যাডাপ্টার, MPEG-2/MPEG-4 ডিকোডিং, ফায়ারওয়্যার, লাইটপেন, টিভি আউটপুট কিংবা একাধিক মনিটরে সংযুক্ত হওয়া প্রভৃতি। অন্যান্য আধুনিক হাই-পারফরমেন্স ভিডিও কার্ডগুলাে আরও বেশি গ্রাফিক্যালি চাহিদাসম্পন্ন কাজে ব্যবহৃত হয়ে থাকে যেমন- পিসি গেমস এর ক্ষেত্রে। গ্রাফিক্স কার্ডের মেমােরির পরিমাণের উপর এর পারফরমেন্স নির্ভর করে। মেমােরি বেশি হলে পারফরমেন্স ভলো পাওয়া যায়। অধিকাংশ আধুনিক ভিডিও কার্ডের মেমােরির ক্ষমতা সাধারণত ১২৮ মেগাবাইট থেকে শুরু করে ৪ গিগাবাইট পর্যন্ত হয়।

 

অ্যাডোপ্টার কার্ড (Adapter Card)

Adopter Card হলো এক ধরনের ইলেকট্রনিক সাকিটবোর্ড যা কম্পিউটারের সাথে সংযুক্ত কোন ডিভাইসের সাথে প্রসেসরের যোগাযোগ প্রতিষ্ঠা করে সুষ্ঠুভাবে বিশেষ কোন কার্য সম্পাদন করে বা করতে সাহায্য করে।

 

ভিজিএ/এজিপি কার্ড (VGA/AGP Card)

VGA/AGP Card হচ্ছে গ্রাফিক্স কার্ড। মনিটরের ডিসপ্লে কেমন হবে সেটি এই কার্ডের উপর নির্ভর করে।

 

টিভি টিউনার কার্ড (TV Tuner Card)

TV Tuner Card কম্পিউটারের মনিটরের মাধ্যমে Television দেখার জন্য ব্যবহৃত হয়।

 

ক্যাপচার কার্ড (Capture Card)

সাধারণত VHS, SVHS বা TV, ভিডিও ক্যাসেট থেকে কম্পিউটারে ভিডিও কে ডিজিটালাইজড করে নেওয়ার জন্য Capture Card ব্যবহৃত হয়।

 

Jack Card

ইন্টারনেটের মাধ্যমে সারা বিশ্বে ফোন করার জন্য Net 2 Phone টাইপের অনেক সফটওয়্যার ব্যবহার করি। আর এর জন্য একটি ডিভাইস ব্যবহৃত হয় যার নাম Jack।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR