HomePhysicsপদার্থবিজ্ঞান কাকে বলে? পদার্থবিজ্ঞান পাঠের গুরুত্ব কি?

পদার্থবিজ্ঞান কাকে বলে? পদার্থবিজ্ঞান পাঠের গুরুত্ব কি?

পদার্থবিজ্ঞান কাকে বলে? (What is called Physics in Bengali/Bangla?)

বিজ্ঞানের যে শাখায় স্থান, কাল, পদার্থ ও শক্তি নিয়ে আলোচনা করা হয়, সেই শাখাকে পদার্থবিজ্ঞান (Physics) বলে। পদার্থবিজ্ঞানের মূল লক্ষ্য হচ্ছে পর্যবেক্ষণ, পরীক্ষণ ও বিশ্লেষণের আলোকে বস্তু ও শক্তির রূপান্তর ও সম্পর্ক উদঘাটন এবং পরিমাণগতভাবে তা প্রকাশ করা।

বিজ্ঞানের অন্যান্য শাখাগুলো পদার্থবিজ্ঞানের সমন্বয়ে গড়ে তুলেছে অ্যাস্ট্রোফিজিক্স, বায়োফিজিক্স, কেমিক্যাল ফিজিক্স, জিওফিজিক্স, মেডিকেল ফিজিক্স প্রভৃতি।

পদার্থবিজ্ঞান মূলত দু’প্রকার ও ক্লাসিক্যাল ও আধুনিক পদার্থবিজ্ঞানের ক্রমবিকাশকে বেশ কয়েকটি ভাগে ভাগ করা যায়। এর মধ্যে রয়েছে আদিপর্ব, যে অংশে গ্রিক, ভারতবর্ষ, চীন ও মুসলিম সভ্যতার অবদান রয়েছে। এরপর রয়েছে উত্থানপর্ব- যে অংশে ইউরোপীয় বিজ্ঞানীদের অবদান রয়েছে। অতঃপর রয়েছে আধুনিক যুগ – এ সময় বিশ্বের প্রায় সকল দেশের বিজ্ঞানীগণ পদার্থবিজ্ঞানে অবদান রেখেছেন।

 

পদার্থবিজ্ঞান পাঠের গুরুত্ব (Importance of Physics)

পদার্থবিজ্ঞান হচ্ছে বিজ্ঞানের একটি মৌলিক শাখা। পদার্থ বিজ্ঞানের নীতি বিজ্ঞানের অন্য শাখাগুলোর ভিত্তি তৈরি করেছে। পদার্থবিজ্ঞান পাঠের পেছনে কারণগুলো হলোঃ

  • পদার্থ বিজ্ঞান প্রকৃতির রহস্য উদঘাটন করে। পদার্থবিজ্ঞানীরা পরমাণুর গঠন আবিষ্কার করেন। মাইক্রোস্কোপ উদ্ভাবনের মাধ্যমে কোষজীববিদ্যায় বিপ্লব এনেছে পদার্থবিদ্যা। একদিকে পদার্থবিজ্ঞানে যেমন তত্ত্ব সৃষ্টি ও গণিতের প্রয়োগ আছে, অপরদিকে এতে ব্যবহারিক উন্নয়ন বা বিকাশ আছে।
  • পদার্থবিজ্ঞান প্রকৃতির নিয়মগুলো বর্ণনা করে। আমাদের জগৎ বা পৃথিবীর কতগুলো নির্দিষ্ট নিয়ম যেমন মহাকর্ষ সূত্র, শক্তির সংরক্ষণশীলতা নীতি মেনে চলে। এ জন্য প্রকৃতির নিয়মগুলো সম্পর্কে আমাদের জ্ঞান প্রয়োজন। পদার্থবিজ্ঞান পড়ে এই জ্ঞান পাওয়া যায়।
  • পদার্থবিজ্ঞানের মৌলিক সূত্রগুলোর অনুসরণে প্রযুক্তির উন্নতি ঘটে। বিভিন্ন প্রযুক্তির উদ্ভাবনের মূলে কাজ করছে পদার্থবিজ্ঞানের আবিষ্কৃত নিয়মাবলি।
  • পদার্থবিজ্ঞান অধ্যয়ন একটি প্রকৃষ্ট মানবিক প্রশিক্ষণ। কিভাবে চিন্তা করতে হয়, কারণ দর্শাতে হয়, যুক্তি দিতে হয়, গণিতকে কাজে লাগাতে হয়, তা আমাদের শিখিয়ে থাকে পদার্থবিজ্ঞান।
  • পদার্থবিজ্ঞানের তত্ত্বকে কাজে লাগিয়ে আজ যোগাযোগ ও চিকিৎসাশাস্ত্র অনেক এগিয়ে গিয়েছে।
  • পদার্থবিজ্ঞান পাঠের মাধ্যমে আমাদের পর্যবেক্ষণ ক্ষমতা বৃদ্ধি পায়।

উপরের আলোচনা থেকে আমরা বলতে পারি পদার্থবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা অপরিসীম।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR