HomeComputerপ্রসেসর কি? প্রসেসর এর কাজ কি?

প্রসেসর কি? প্রসেসর এর কাজ কি?

কম্পিউটারের প্রতিটি অংশই গুরুত্বপূর্ণ। তারপরও যে অংশটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেটা হচ্ছে প্রসেসর। কম্পিউটারের প্রসেসর মেমোরি থেকে তথ্য দেওয়া নেওয়া করে এবং সেগুলো প্রোসেসিং করে।

 

প্রসেসর কি? (What is Processor in Bengali/Bangla?)

কম্পিউটারের কেন্দ্রীয় বা মূল অংশ হচ্ছে প্রসেসর। এটি আকারে ছোট। এটিকে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয়। কম্পিউটারের পরিচালক হিসেবে কাজ করে। কখন কী করতে হবে, কোন কাজটি আগে, কোনটি পরে বা কাজটি কিভাবে করতে হবে ইত্যাদি নির্দেশ প্রসেসর কম্পিউটারকে দিয়ে থাকে। প্রসেসর মাদারবোর্ডের সাথে লাগানো থাকে। মাদারবোর্ডের সাথে লাগানো অন্যান্য যন্ত্রের তুলনায় প্রসেসর আকারে বড়। প্রসেসরের উপর ফ্যান লাগানো থাকে যা প্রসেসরকে ঠাণ্ডা রাখে। প্রসেসর প্রতি মুহূর্তে লক্ষ কোটি হিসাব-নিকাশ করে বলে প্রসেসরের মধ্য দিয়ে অনেক বিদ্যুৎ প্রবাহিত হয়। ফলে প্রসেসর এত গরম হয়ে ওঠে যে তাকে আলাদাভাবে ফ্যান দিয়ে ঠাণ্ডা না করলে সেটা জ্বলে পুড়ে যেতে পারে। তাই এই প্রসেসরের উপর ফ্যান লাগানো থাকে।

 

প্রসেসরের গঠন (Structure of Processor)

প্রসেসর মূলত অসংখ্য ইন্টিগ্রেটেড সার্কিট (IC) দ্বারা তৈরি। আর ইন্টিগ্রেটেড সার্কিট তৈরি হয় ট্রানজিস্টর দিয়ে, যেগুলোর সব একটি ক্ষুদ্র চিপের মধ্যে থাকে। প্রধানত তিনটি অংশের সমন্বয়ে প্রসেসর গঠিত হয়। যথা:

১. গাণিতিক যুক্তি ইউনিট (Arithmetic Logical Unit) : এ অংশে গাণিতিক ও যৌক্তিক সিদ্ধান্তমূলক কাজ সংগঠিত হয়।

২. নিয়ন্ত্রণ অংশ (Control Unit) : এ অংশের মাধ্যমে সকল কাজ নিয়ন্ত্রিত হয়। কোন নির্দেশের পর কোন নির্দেশ পালিত হবে সেটা এই অংশ থেকেই নির্ধারিত হয়।

৩. রেজিস্টার স্মৃতি (Register Memory) : এটি ছোট আকারের অত্যন্ত দ্রুতগতির অস্থায়ী মেমোরি বা স্মৃতি। এ স্মৃতি থেকে তথ্য নিয়ে দ্রুত প্রক্রিয়াকরণ সম্পন্ন হয়।

 

প্রসেসরের প্রকারভেদ (Types of Processor)

কম্পিউটারে প্রসেসরের সাংগঠনিক কার্যাবলির ধরনের ওপর চার ধরনের প্রসেসর দেখা যায়। সেগুলো হলোঃ

১. প্যারালাল প্রসেসর

২. পাইপ লাইন প্রসেসর

৩. এ্যারে প্রসেসর

৪. মাল্টিপ্রসেসর

 

বর্তমান সময়ের জনপ্রিয় ৩টি প্রসেসর

ইন্টেল কোর আই ৭ প্রসেসর (Intel Core i7 Processor)

এটি অতি উচ্চ প্রযুক্তির জনপ্রিয় একটি ডেস্কটপ প্রসেসর। এতে অতি দ্রুত গতি, বুদ্ধিমত্তা এবং মাল্টি-কোর প্রযুক্তির সম্মিলন ঘটানো হয়েছে। মাল্টিটাস্কিং কাজগুলো এর মাধ্যমে অতি দ্রুত সম্পন্ন করা যায়। এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে কিছু বৈশিষ্ট্য নিম্নে তুলে ধরা হলো।

  • 3.06 GHz, 2.93 GHz এবং 2.66 GHz core speed কোর স্পিড।
  • ইন্টেল HT প্রযুক্তিসহ ৮টি প্রসেসিং থ্রেড।
  • ৮ মেগাবাইট ইন্টেল স্মার্ট ক্যাশ।
  • DDR3 1066 MHz মেমোরির ৩টি চ্যানেল।
  • ইন্টেল টার্বো বুস্ট প্রযুক্তি।

 

ইন্টেল কোর আই ৫ প্রসেসর (Intel Core i5 Processor)

গেম খেলা, ছবি সম্পাদনা ইত্যাদিসহ আরও বহুবিধ কাজের উপযোগী একটি দ্রুতগতির প্রসেসর এটি। এতে বুদ্ধিমত্তার প্রয়োগ ঘটানো হয়েছে যার ফলে যেখানে বেশি প্রসেসিং ক্ষমতার প্রয়োজন পড়ে সেখানে প্রসেসরটি স্বয়ংক্রিয়ভাবে তা সরবরাহ করে থাকে। এইচডি ভিডিও তৈরি, ডিজিটাল মিউজিক কম্পোজিং, ছবি সম্পাদনা বা চমৎকার সব পিসি গেম প্রভৃতির মতো বহুবিধ কাজ আপনি একই সাথে করতে পারবেন। এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলোর মধ্যে রয়েছেঃ

  • ইন্টেল টার্বো বুস্ট প্রযুক্তিসহ 2.66 GHz এবং সর্বোচ্চ 3.20 GHz এর গতিসম্পন্ন।
  • ৪টি প্রসেসিং থ্রেড।
  • ৮ মেগাবাইট ইন্টেল স্মার্ট ক্যাশ।
  • DDR3 1333 MHz মেমোরির ২টি চ্যানেল।
  • ইন্টেল ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি।
  • আরও বর্ধিত ইন্টেল স্পিড়স্টেপ প্রযুক্তি।
  • এক্সিকিউট ডিজ্যাবল বিট।
  • ইন্টেল ৬৪ আর্কিটেকচার।

 

AMD Phenom II Processors

হাই ডেফিনিশন বিনোদন, অ্যাডভান্সড মাল্টিটাস্কিং পারফরমেন্স এর জন্য খুবই উপযোগী একটি প্রসেসর। স্মুথ ভিডিও, ব্রিলিয়ান্ট ভিডিও এবং গেমস খেলার জন্য এই প্রসেসর ব্যবহার করা যাবে। এতে বিদ্যুৎসাশ্রয়ী বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রসেসরটি অতি দ্রুত কাজ করে। জটিল জটিল সব সফটওয়্যার অ্যাপ্লিকেশনসমূহ চালাতে এটি নেটিভ মাল্টি কোর প্রযুক্তি ব্যবহার করে থাকে। প্রসেসরটি ৪৫ ন্যানোমিটার, SOI (silicon on insulator) প্রসেস টেকনোলজিতে তৈরি যা ৬৪ বিট ইন্সট্রাকশন সেট সমর্থন করে। এর হাইপারট্রান্সপোর্ট প্রযুক্তিটি 4OOOMT/s ফুল ডুপ্লেক্স বা 16GB/s I/O ব্যান্ডউইডথ প্রদান করে। রয়েছে 21 GB/s পর্যন্ত ডুয়েল চ্যানেল মেমোরি ব্যান্ডউইডথ। সব মিলিয়ে যার পরিমাণ দাঁড়ায় 37 GB/s। এনহেন্সড ভাইরাস প্রটেকশন সুবিধা এতে রাখা হয়েছে।

 

Tags :

  • মোবাইল প্রসেসর কি এবং এর কাজ কি?; প্রসেসর কত প্রকার ও কি কি?; প্রসেসর কি class 6?; প্রসেসরের কয়টি অংশ?; প্রসেসর এর বর্ণনা; প্রসেসরের সংগঠন বর্ণনা কর; কম্পিউটারের কোন প্রসেসর ভালো?; প্রসেসর ও মাদারবোর্ড; কম্পিউটার প্রসেসর এর কাজ কি?; প্রসেসর কি দিয়ে তৈরি?; কম্পিউটারের প্রসেসর কোথায় থাক?; কম্পিউটার প্রসেসর কি?; প্রসেসরের কাজ কি?; প্রসেসরের সংগঠন বর্ণনা কর; প্রসেসর সম্পর্কে লেখ; মাল্টি প্রসেসর কি?; প্রসেসর কি বাংলা?; প্রসেসর এর গঠন ও কাজ; প্রসেসর কিভাবে কাজ করে?; কম্পিউটার প্রসেসর এর কাজ কি?; প্রসেসরকে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয় কেন?;
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR