HomeElectronicsসেলের সংযোগ কাকে বলে? What is Connection of Cell?

সেলের সংযোগ কাকে বলে? What is Connection of Cell?

 

ডিসি বিদ্যুৎ এর জন্য বৈদ্যুতিক সেলের গুরুত্ব খুব বেশি। প্রতিটি বৈদ্যুতিক সেলে উৎপাদিত ভোল্টেজের পরিমাণ সীমিত। বেশি পরিমাণের প্রয়োজনীয় ভোল্টেজ পেতে এবং কারেন্ট ক্যাপাসিটি বাড়াতে সেলের সংযোগ বা গ্রুপিং করা হয়। এ আর্টিকেলের মাধ্যমে সেলের সংযোগ এর প্রয়োজনীয়তা, প্রকারভেদ ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন।

 

সেলের সংযোগ কাকে বলে? (What is called Connection of Cell in Bengali/Bangla?)

অনেক ক্ষেত্রে বৈদ্যুতিক সিস্টেমে ভোল্টেজ ও কারেন্ট এর পরিমাণ বৃদ্ধির জন্য কতকগুলো বা প্রয়োজনীয় সংখ্যক সেলকে নিয়ম অনুযায়ী একত্রে সংযোগ করার প্রয়োজন হয়। একে সেলের সংযোগ (Connection of Cell) বলে। সেলের এরূপ সংযোগকে একত্রে ব্যাটারি বলা হয়। ভোল্টেজ বৃদ্ধি, কারেন্ট বা ভোল্টেজ ও কারেন্ট উভয়ই বৃদ্ধির চাহিদার উপর নির্ভর করে সেলের সংযোগ করা হয়।

 

সেল সংযোগের শ্রেণিবিভাগ

বৈদ্যুতিক সেলকে তিনভাবে সংযোগ বা গ্রুপিং করা যায়।

১। সিরিজ সংযোগ

২। প্যারালাল সংযোগ এবং

৩। সিরিজ-প্যারালাল বা মিশ্র সংযোগ।

সেলের সিরিজ সংযোগ (Series Grouping of Cell)

যখন সেলগুলোর মধ্যে ১ম টির ঋণাত্মক প্রান্ত ২য় টির ধণাত্মক প্রান্তের সাথে আবার ২য় টির ঋণাত্মক প্রান্ত ৩য় টির ধণাত্মক প্রান্তের সাথে এভাবে পর পর সংযোগ করা হয়, তখন সেলগুলোর এরূপ সংযোগকে সিরিজ সংযোগ বলে।

সেলের প্যারালাল সংযোগ (Parallel Grouping of Cell)

যখন কতকগুলো সেলের পজেটিভ বা ধণাত্মক প্রান্তকে এক বিন্দুতে এবং নেগেটিভ বা ঋণাত্মক প্রান্তগুলো অন্য আর এক বিন্দুতে সংযোগ করা হয়, তখন তাকে সেলের প্যারালাল সংযোগ বলে।

 

সেল সংযোগের প্রয়োজনীয়তা

সেলের সিরিজ সংযোগে ভোল্টেজের পরিমাণ বৃদ্ধি পায়, আর প্যারালাল সংযোগে কারেন্ট এবং মিশ্র সংযোগে ভোল্টেজ ও কারেন্ট উভয়ই বৃদ্ধি পায়। লোডের প্রয়োজন অনুযায়ী বা ব্যবহারিক ক্ষেত্র অনুসারে সেলের প্রয়োজনীয় সংযোগ করে ব্যাটারি তৈরি করা হয়।

প্রতিটি ড্রাই সেলের ইএমএফ ১.৫ ভোল্ট, নিকেল ক্যাডমিয়াম সেলের ইএমএফ ১.৪ ভোল্ট এবং লিড এসিড সেলের ইএমএফ ২.০ ভোল্ট হয়। আর অ্যাম্পিয়ার ক্যাপাসিটি সীমিত। ব্যবহারিক ক্ষেত্রের প্রয়োজন অনুসারে কতকগুলো সেলকে নিয়ম অনুযায়ী (সিরিজ বা প্যারালাল বা মিশ্র) সংযোগ করে ভোল্টেজ ও অ্যাম্পিয়ার ক্যাপাসিটি বাড়াতে সেলের সংযোগ করা হয়। কারেন্ট বৃদ্ধিতে সেলের প্যারালাল সংযোগ আর ভোল্টেজ বৃদ্ধিতে সিরিজ সংযোগ করা হয়। ইলেকট্রনিক যন্ত্রপাতি ব্যবহারে সেলের সংযোগ বা গ্রুপিং খুব গুরুত্বপূর্ণ।

 

Tags :

  • সেলের সংযোগ কাকে বলে?
  • সেল সংযোগের শ্রেণিবিভাগ কর।
  • সেলের সিরিজ-প্যারালাল সংযোগ কাকে বলে?
  • সেল সংযোগের প্রয়োজনীয়তা লেখ।
  • সেলের সিরিজ সংযোগ কেন করা হয়?
  • সেলের প্যরালাল সংযোগ কেন করা হয়?
  • কোন ধরনের সংযোগে প্রতিটি সেলের ইএমএফ একই হওয়া প্রয়োজন?
  • সেলে উৎপন্ন ইএমএফ কিসের উপর নির্ভর করে?
  • সেলে উৎপাদিত ভোল্টেজ কিসের উপর নির্ভর করে?
  • প্রতিটি সেলের ইএমএফ ১.২ ভোল্ট হলে, ৬.০ ভোল্টে এর লোড চালাতে কয়টি সেলের প্রয়োজন?
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR