HomeICTক্রয়োসার্জারি কি? ক্রায়ো শব্দের অর্থ কি?

ক্রয়োসার্জারি কি? ক্রায়ো শব্দের অর্থ কি?

ক্রায়োসার্জারি হলো একটি আধুনিক চিকিৎসা পদ্ধতি, যার মাধ্যমে অত্যন্ত নিম্ন তাপমাত্রায় শরীরের অস্বাভাবিক বা রোগাক্রান্ত কোষগুলোকে ধ্বংস করা যায়। গ্রিক শব্দ ‘ক্রায়ো’ (বরফের মতো ঠাণ্ডা) এবং ‘সার্জারি’ (হাতের কাজ) শব্দ দুটি হতে ক্রয়োসার্জারি শব্দটি এসেছে।

ক্রায়োসার্জারিতে অস্বাভাবিক টিস্যু ধ্বংস করতে নাইট্রোজেন গ্যাস বা আর্গন গ্যাস হতে উৎপাদিত চরম ঠান্ডা বাহ্যিক ত্বকের চামড়ার চিকিৎসায় ব্যবহৃত হয়।

 

ক্রায়ােসার্জারির ব্যবহার

টিউমার অপারেশনে ক্রায়ােসার্জারি প্রযুক্তি ব্যবহার করা হয়। ক্রায়ােসার্জারি এমন একটি চিকিৎসা পদ্ধতি যেখানে অতিরিক্ত নিম্ন তাপমাত্রায় শরীরের স্বাভাবিক ক্ষতিকর এবং রােগাক্রান্ত কোষগুলােকে ধ্বংস করা হয়। সাধারণত ত্বকের ছােট টিউমার, তিল, আঁচিল, মেছতা, ত্বকের ক্যান্সার ইত্যাদি চিকিৎসায় ক্রায়ােসার্জারি ব্যবহার করা হয়। এছাড়াও ক্রায়ােসার্জারি দ্বারা অভ্যন্তরীণ কিছু রােগ যেমন যকৃৎ ক্যান্সার, বৃক্ক ক্যান্সার, প্রােস্টেট ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, মুখের ক্যান্সার, গ্রীবাদেশীয় গােলযােগ, পাইলস ক্যান্সার, স্তন ক্যান্সার ইত্যাদির চিকিৎসা করা হয়। ক্রায়ােসার্জারিতে সময় কম লাগে এবং সার্জারির পরেও ব্যথা কম অনুভব হয়। এতে রক্তপাত কম হয়। অপারেশনের পর বেশি দিন বিশ্রামের প্রয়ােজন হয় না।

 

চিকিৎসায় ক্রায়ােসার্জারি প্রয়ােগ

যে তাপমাত্রায় বরফ জমাট বাঁধে দেহকোষে তার চাইতেও নিম্ন তাপমাত্রার ধ্বংসাত্মক শক্তির সুবিধাকে গ্রহণ করে ক্রায়ােসার্জারি বা ক্রায়ােথেরাপি কাজ করে। এত নিম্ন তাপমাত্রায় দেহকোষের অভ্যন্তরস্থ বরফ ক্রিস্টালগুলাের বিশেষ আকার বা বিন্যাসকে ছিন্ন করে দূরে সরিয়ে দেয়া যায়। ক্রায়ােসার্জারি চিকিৎসা পদ্ধতিটিতে প্রচলিত শল্য চিকিৎসার মতাে অতটা কাঁটাছেঁড়া করার প্রয়ােজন হয় না। এর পার্শ্বপ্রতিক্রিয়া নেই বললেই চলে। এই পদ্ধতিটি ধীরে ধীরে কেমােথেরাপি, রেডিওথেরাপি এবং অস্ত্রোপচার চিকিৎসার জায়গা দখল করে নিচ্ছে। ফলে ক্যান্সার ও নিউরো রােগীদের কাছে দিন দিন এব গ্রহণযােগ্যতা বৃদ্ধি পাচ্ছে। সকল ধরনের ক্যান্সার চিকিৎসায় এই পদ্ধতি চিকিৎসকদের বাড়তি সুবিধা এনে দিয়েছে। নিউরােসার্জারি এবং টিউমার বা ক্যান্সার রােগের চিকিৎসায় ক্রায়ােথেরাপি পদ্ধতি বিশেষভাবে কার্যকর। এছাড়া ওয়ার্ট, মােল, স্ক্রিন টাগ, সােলার কেরাটোস, মর্টনস নিউরােমা এবং ছােটখাটো চর্ম ক্যান্সারসমূহের জন্য ক্রায়ােসার্জিক্যাল চিকিৎসা দেয়া হয়। বেশ কিছু অভ্যন্তরীণ শারীরিক ব্যাধি যেমন- লিভার ক্যান্সার, প্রােস্টেট ক্যান্সার, লাং ক্যান্সার, ওরাল ক্যান্সার, সার্ভিক্যাল ব্যাধিসমূহেব চিকিৎসায় ক্রায়োসার্জারি পদ্ধতি ব্যবহার করা হয়।

 

ক্রায়ােসার্জারির সুবিধাসমূহ

  • ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে সার্জারি থেকে কম ক্ষতিকর।
  • সার্জারির কারণে ব্যাথা, রক্তক্ষরণ ও অন্যান্য যে অসুবিধা হয়, ক্রয়ােসার্জারিতে তা হয় না।
  • ক্রায়ােসার্জারি পদ্ধতিতে চিকিৎসা খরচ কম।
  • অন্য পদ্ধতির তুলনায় হাসপাতালে কম সময় থাকতে হয়।

 

ক্রায়ােসার্জারির অসুবিধাসমূহ

  • দীর্ঘমেয়াদী ভালাে ফলাফলের ক্ষেত্রে অনিশ্চয়তা।
  • মাইক্রোকপিক ক্যান্সার বিস্তার রােধে ব্যর্থ।
  • কার্যকর কৌশলের বিষয়ে প্রশ্নবিদ্ধ।

 

ক্রায়োসার্জারি ও রেডিওথেরাপির মধ্যে পার্থক্য কি? (What is Difference between Cryosurgery and Radiotherapy?)

  • ক্রায়োসার্জারিতে রোগীকে তুলনামূলকভাবে কম ধকল সহ্য করতে হয়। অপরদিকে, রেডিওথেরাপিতে রোগীকে অনেক বেশি ধকল সহ্য করতে হয়।
  • ক্রায়োসার্জারি অনেক নিরাপদ পদ্ধতি ও প্রায় পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত। অপরদিকে, রেডিওথেরাপিতে পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR