HomeBlogসমুদ্র স্রোত কাকে বলে? সমুদ্রস্রোতের কারণ ও ফলাফল কি?

সমুদ্র স্রোত কাকে বলে? সমুদ্রস্রোতের কারণ ও ফলাফল কি?

সমুদ্রের পানি এক জায়গায় থেমে থাকে না। বিভিন্ন কারণে এ পানি এক জায়গা থেকে অন্য জায়গায় চলাচল করছে। সমুদ্রের পানির এ গতিকে সমুদ্র স্রোত বলে। সমুদ্রস্রোতের প্রধান কারণ বায়ুপ্রবাহ। সমুদ্রস্রোতকে উষ্ণতার তারতম্য অনুসারে দুই ভাগে ভাগ করা যায়। যথা–

(ক) উষ্ণ স্রোত ও

(খ) শীতল স্রোত।

উষ্ণ স্রোতঃ নিরক্ষীয় অঞ্চলে তাপমাত্রা বেশি হওয়ায় জলরাশি হালকা হয় ও হালকা জলরাশি সমুদ্রের উপরিভাগ দিয়ে পৃষ্ঠ প্রবাহরূপে শীতল মেরু অঞ্চলের দিকে প্রবাহিত হয়। এরূপ স্রোতকে উষ্ণ স্রোত (Warm currents) বলে।

শীতল স্রোতঃ মেরু অঞ্চলের শীতল ও ভারী জলরাশি জলের নিচের অংশ দিয়ে অন্তঃপ্রবাহরূপে নিরক্ষীয় উষ্ণ মন্ডলের দিকে প্রবাহিত হয়। এরূপ স্রোতকে শীতল স্রোত (Cold currents) বলে।

 

সমুদ্রস্রোতের বৈশিষ্ট্য

১. সমুদ্রের সকল স্রোত সমুদ্রের অভ্যন্তরীণ ও বাহ্যিক শক্তির প্রভাবে সৃষ্ট হয়।

২. সমুদ্রস্রোত পৃষ্ঠ প্রবাহ ও আন্তঃপ্রবাহ উভয়ভাবেই প্রবাহিত হতে পারে।

৩. বায়ুপ্রবাহের উপর সমুদ্র স্রোতের গতিবেগ নির্ভর করে।

৪. বায়ুপ্রবাহ ও সৌরশক্তি সমুদ্রস্রোত সৃষ্টির জন্য দায়ী।

৫. সমুদ্রস্রোত উত্তর গোলার্ধে ডান দিকে বেঁকে এবং দক্ষিণ গোলার্ধে বাম দিকে বেঁকে প্রবাহিত হয়।

৬. সমুদ্রস্রোত উষ্ণ ও শীতল উভয় প্রকারই হতে পারে।

৭. সমুদ্রস্রোতের গতিবেগের একক কি.মি./ঘন্টা অথবা নটিক্যাল মাইল/ঘন্টা।

 

সমুদ্রস্রোতের কারণ (Causes of ocean currents)

১। নিয়ত বায়ুপ্রবাহ : নিয়ত বায়ুপ্রবাহই সমুদ্রস্রোত সৃষ্টির প্রধান কারণ। এসব বায়ুপ্রবাহ সমুদ্রস্রোতের দিক ও গতি নিয়ন্ত্রণ করে। অয়ন বায়ু, পশ্চিমা বায়ু ও মেরু বায়ুর প্রবাহ অনুযায়ী প্রধান সমুদ্রস্রোতগুলোর সৃষ্টি হয়।

২। পৃথিবীর আহ্নিক গতি : পৃথিবীর আহ্নিক গতির ফলে ফেরেলের সূত্র অনুসারে বায়ুপ্রবাহের মতো সমুদ্রজলও উত্তর গোলার্ধে ডান দিকে এবং দক্ষিণ গোলার্ধে বাম দিকে বেঁকে যায়। এর ফলে সমুদ্রস্রোতের সৃষ্টি হয়।

৩। সমুদ্রজলের তাপমাত্রার পার্থক্য : নিরক্ষীয় অঞ্চলে উষ্ণমণ্ডলের সমুদ্রের জল বেশি উষ্ণ বলে তা জলের উপরের অংশ দিয়ে পৃষ্ঠপ্রবাহ বা বহিঃস্রোতরূপে মেরু অঞ্চলের দিকে প্রবাহিত হয়। অন্যদিকে মেরু অঞ্চল থেকে শীতল ও ভারী জলরাশি জলের নিচের অংশ দিয়ে অন্তঃপ্রবাহ বা অন্তঃস্রোতরূপে নিরক্ষীয় উষ্ণমণ্ডলের দিকে প্রবাহিত হয়। এইভাবে উষ্ণ ও শীতল সমুদ্রস্রোতের সৃষ্টি হয়।

৪। মেরু অঞ্চলের সমুদ্রে বরফের গলন : মেরু অঞ্চলের সমুদ্রে বরফ কিছু পরিমাণ গলে গেলে জলরাশি স্ফীত হয় ও সমুদ্রজলের লবণাক্ততার পরিমাণ হ্রাস পায়। এর ফলে সমুদ্রস্রোতের সৃষ্টি হয়।

৫। সমুদ্রের গভীরতার তারতম্য : সমুদ্রের গভীরতার তারতম্য অনুসারে তাপমাত্রার পার্থক্য হয়। অগভীর সমুদ্রের জল দ্রুত উত্তপ্ত হয়ে উপরে ওঠে। তখন গভীরতর অংশের শীতল জল নিচে নেমে আসে। এজন্য ঊর্ধ্বগামী ও নিম্নগামী সমুদ্রস্রোতের সৃষ্টি হয়। সমুদ্রের পৃষ্ঠে গতি সবচেয়ে বেশি। সমুদ্রের ১০০ মিটার নিচ থেকে গতি কমতে থাকে।

৬। সমুদ্রজলের লবণাক্ততার পার্থক্য : সমুদ্রজলে লবণের পরিমাণ সর্বত্র সমান নয়। অধিক লবণাক্ত জল বেশি ভারী বলে তার ঘনত্বও বেশি। বেশি ঘনত্বের জল কম ঘনত্বের দিকে নিম্ন প্রবাহরূপে প্রবাহিত হয় ও সমুদ্রস্রোতের সৃষ্টি করে।

৭। ভূখণ্ডের অবস্থান : সমুদ্রস্রোতের প্রবাহপথে কোনো মহাদেশ, দ্বীপ প্রভৃতি ভূখণ্ড অবস্থান করলে সমুদ্রস্রোত তাতে বাধা পেয়ে দিক ও গতিপথ পরিবর্তন করতে বাধ্য হয়। অনেক সময় এর প্রভাবে সমুদ্রস্রোত একাধিক শাখায় বিভক্ত হয়।

 

সমুদ্রস্রোতের ফলাফল

সমুদ্রস্রোতের ফলাফল নিচে আলোচনা করা হলো :

(১) জলবায়ুর উপর প্রভাব : সমুদ্রস্রোত জলবায়ুর উপর যথেষ্ট প্রভাব বিস্তার করে থাকে। কোন অঞ্চলের উপর দিয়ে উষ্ণস্রোত প্রবাহিত হলে সে অঞ্চলের উষ্ণতা বৃদ্ধি পায় এবং শীতল স্রোত প্রবাহিত হলে জলবায়ু অপেক্ষাকৃত শীতল হয়।

(২) বৃষ্টিপাতের উপর প্রভাব : উষ্ণ স্রোতের উপর দিয়ে প্রবাহিত বায়ুতে অধিক জলীয় বাষ্প থাকে বলে উপকূলীয় অঞ্চলে বৃষ্টিপাত ঘটায়। পক্ষান্তরে শীতল স্রোতের উপর দিয়ে প্রবাহিত বায়ুতে জলীয় বাষ্প কম থাকে বলে বৃষ্টিপাত হয় না।

(৩) নৌ-চলাচলের উপর প্রভাব : উষ্ণস্রোতের প্রভাবে হিমমণ্ডলের স্থানসমূহ তুষারমুক্ত থাকে। ফলে নৌ-চলাচলের সুবিধা হয়। কিন্তু শীতল স্রোতের জন্যে বরফ জমলে নৌ-চলাচলের অসুবিধা হয়।

(৪) কুয়াশা ও ঝড়ের সৃষ্টি : উষ্ণ ও শীতল স্রোত পরস্পর মিলিত হলে ঘন কুয়াশা এবং ঝড়ের সৃষ্টি হয়।

(৫) মৎস্য উৎপাদন : উষ্ণ ও শীতল স্রোতের মিলনস্থলে প্রচুর মৎস্য ধরা পড়ে।

 

সমুদ্রস্রোতের প্রভাব (Influence of Ocean currents)

নানাবিধ কারণে সমুদ্রস্রোতের প্রভাব অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে এলাকার উপর দিয়ে সমুদ্রস্রোত প্রবাহিত হয় সেখানে এর প্রত্যক্ষ প্রভাব পড়ে। পৃথিবীর বিভিন্ন এলাকার জলবায়ু এবং বাণিজ্যের উপর সমুদ্র স্রোতের প্রভাব অত্যধিক।

 

অনুশীলনী

১। সমুদ্রস্রোত সৃষ্টির প্রধান কারণ কি?

উত্তর : বায়ুপ্রবাহ।

 

Tags :

সমুদ্রস্রোত কি?; সমুদ্রস্রোত কাকে বলে?; সমুদ্রস্রোতের প্রধান কারণ কী?; সমুদ্রস্রোত সৃষ্টি নির্ভর করে?; সমুদ্রস্রোত ও সমুদ্র তরঙ্গের পার্থক্য কি?; সমুদ্রস্রোতের প্রভাব; সমুদ্র স্রোতের কারণ ও ফলাফল; উত্তর আটলান্টিক মহাসাগরীয় স্রোত কোনটি?; সমুদ্রস্রোত mcq; শীতল স্রোত বলতে কী বুঝ ব্যাখ্যা কর; উষ্ণ স্রোত ও শীতল স্রোতের মিলনে কি হয়?; কোন মহাসাগরে স্রোত প্রবাহিত হয় না?; শীতল স্রোতের অপর নাম কি?; উপসাগরীয় স্রোত কাকে বলে?; উষ্ণ স্রোত কাকে বলে?; সমুদ্রস্রোতের চক্রবর্তী কে কি বলে?;

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments