HomeSoftwareওপেন সোর্স অপারেটিং সিস্টেম কাকে বলে?

ওপেন সোর্স অপারেটিং সিস্টেম কাকে বলে?

যে সকল অপারেটিং সিস্টেমের সোর্স কোড সবার জন্য উন্মুক্ত, যা বিনামূল্যে সংগ্রহ করা যায় এবং যে কেউ এই সকল কোড তার খুশিমত পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন ইত্যাদি করে নিজে ব্যবহার করে ও অন্যকে ব্যবহারের জন্য বিতরণ করতে পারে, তাকে ওপেন সোর্স অপারেটিং সিস্টেম (Open Source Operating System) বলে।

উদাহরণ : Linux (Ubuntu, Debian, Redhat, Fedora, SUSE etc.), OpenSolaries, FreeBSD, NetBSD, OpenBSD, ReactOS, Haiku, GNU, HURD, eCos, Darwin, Oberon, Plan 9 ইত্যাদি।

 

উবুন্টু (Ubuntu)

উবুন্টু (Ubuntu) হলো বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ও বেশি আলোচিত কম্পিউটার অপারেটিং সিস্টেম। এটি ডেবিয়ান জিএনইউ/লিনাক্স ডিস্ট্রিবিউশন (Debian GNU/Linux distribution) এর উপর ভিত্তি করে তৈরি এবং ফ্রিতে ও মুক্ত (Open Source) সফটওয়্যার হিসেবে বিরতণ করা হয়। দক্ষিণ আফ্রিকার প্রচলিত একটি প্রবাদ ‘উবুন্টু’ থেকে এর নামকরণ করা হয়েছে যার অর্থ হলো ‘অপরের জন্য মানবতা’। প্রাথমিকভাবে পার্সোনাল কম্পিউটারগুলোতে ব্যবহারের জন্য উবুন্টু তৈরি করা হয়েছে যদিও এর সার্ভার সংস্করণও বিদ্যমান। বিশ্বব্যাপী আনুমানিক ১২ মিলিয়নেরও বেশি ডেস্কটপ ব্যবহারকারী এই অপারেটিং সিস্টেমটিকে ব্যবহার করে থাকেন যা এটিকে সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ লিনাক্স ডিস্ট্রিবিউশনে পরিণত করেছে। আজ লিনাক্স ডেস্কটপ বাজারের ৫০ শতাংশ শেয়ারই উবুন্টু’র দখলে। ওয়েব সার্ভারের ক্ষেত্রে এটি চতুর্থ জনপ্রিয় অপারেটিং সিস্টেম এবং দিন দিন এর জনপ্রিয়তা বেড়েই চলেছে।

 

Tags :

  • ওপেন সোর্স অপারেটিং সিস্টেম কি কি?
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR