HomeSoftwareইলাস্ট্রেটর (Illustrator) কি? কিভাবে অ্যাডোবি ইলাস্ট্রেটর চালু করবেন?

ইলাস্ট্রেটর (Illustrator) কি? কিভাবে অ্যাডোবি ইলাস্ট্রেটর চালু করবেন?

Illustrator (ইলাস্ট্রেটর) একটি গ্রাফিক্স ডিজাইন Package Program (প্যাকেজ প্রােগ্রাম)। এর মাধ্যমে বিভিন্ন ধরনের ডিজাইন করা যায়। ইহা মার্কিন যুক্তরাষ্ট্রের Adobe Corporation (অ্যাডোবি করপোরেশন) কর্তৃক বাজারজাতকৃত। Adobe Illustrator (অ্যাডোবি ইলাস্ট্রেটর) গ্রাফিক্স ডিজাইন প্যাকেজ প্রােগ্রামটি সর্বপ্রথম বাজারজাত হয় Apple Macintosh কম্পিউটারে ব্যবহারের উদ্দেশ্যে। কালক্রমে IBM বা IBM Compatible Computer এর মধ্যে Windows Shaported Illustrator (ইলাস্ট্রেটর) বাজারজাত হয়। উৎপত্তির সময় থেকে এই গ্রাফিক্স ডিজাইন প্রােগ্রামটি এযাবৎ অনেকগুলাে Version (ভার্সন) অতিক্রম করেছে। এর সর্বশেষ Version (ভার্সন) Adobe Illustrator 10.0 (অ্যাডোবি ইলাস্ট্রেটর ১০.০)।

 

কিভাবে অ্যাডোবি ইলাস্ট্রেটর চালু করবেন?

অ্যাডোবি ইলাস্ট্রেটর প্যাকেজ প্রােগ্রামটি চলে অপারেটিং সিস্টেম উইন্ডোজ এর মাধ্যমে। অর্থাৎ ইহা একটি উইন্ডোজ ভিত্তিক প্রোগ্রাম। এই কারনে অ্যাডোবি ইলাস্ট্রেটর প্যাকেজ প্রােগ্রামটি চালু করার আগে অপারেটিং সিস্টেম উইন্ডোজ চালু করতে হবে। এজন্য প্রয়ােজন অপারেটিং সিস্টেম উইন্ডোজ সম্পর্কে নূন্যতম ধারনা। আমার মনে হয় যেহেতু আপনি অ্যাডোবি ইলাস্ট্রেটর প্যাকেজ প্রােগ্রামটি শিখতে আসছেন সেহেতু Operating System Windows 95/98/2000/XP সম্পর্কে সম্যক ধারনা অর্জন করেছেন। যদি আপনি Operating System Windows 95/98/2000/XP সম্পর্কে অবগত থাকেন তাহলে তাহলে নিশ্চয়ই Windows এর Start Button সম্পর্কে অবগত আছেন। তাহলে Windows এর Desktop থেকে–

➤Start click

➤Program click

➤Adobe click

➤Illustrator 9.0 Click

Illustrator 9.0 ক্লিক করলেই কিছুক্ষণ পর অ্যাডোবি ইলাস্ট্রেটর এর Logo দেখা যাবে এবং তার পরপরই Adobe Illustrator (অ্যাডোবি ইলাস্ট্রেটর) এর উইন্ডো দেখা যাবে। দৃশ্যমান এই Window কে বলা হয় অ্যাডোবি ইলাস্ট্রেটর এর Opening/Editing Window.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR

Recent Comments