HomePhysicsজড়তা কাকে বলে? জড়তা কত প্রকার ও কি কি?

জড়তা কাকে বলে? জড়তা কত প্রকার ও কি কি?

জড়তা কাকে বলে? (What is called Inertia in Bengali/Bangla?)

বস্তু যে অবস্থায় আছে চিরকাল সে অবস্থায় থাকতে চাওয়ার যে প্রবণতা বা সে অবস্থা বজায় রাখতে চাওয়ার যে ধর্ম তাকে জড়তা বলে। কোনো বস্তুর জড়তা এর ভরের উপর নির্ভর করে। অর্থাৎ ভর হচ্ছে এর জড়তার পরিমাপ। যে বস্তুর ভর বেশি তার জড়তা বেশি। অন্যভাবে বলা যায়, যে বস্তুর জড়তা বেশি তাকে গতিশীল করা, বেগ হ্রাস বা বৃদ্ধি করা কিংবা বেগের দিক পরিবর্তন করা তত কঠিন।

 

জড়তার প্রকারভেদ (Types of Inertia)

জড়তা দুই প্রকার। যথা: ক. স্থিতি জড়তা এবং খ. গতি জড়তা।

ক. স্থিতি জড়তা : যে ধর্মের জন্য স্থির বস্তু স্থির অবস্থায় থাকতে চায় তাকে স্থিতি জড়তা বলে।

উদাহরণ: থেমে থাকা বাস হঠাৎ চলা শুরু করলে যাত্রীরা পেছনের দিকে হেলে পড়ে যায়। এটা স্থিতি জড়তার কারণে হয়।

খ. গতি জড়তা : যে ধর্মের জন্য গতিশীল বস্তু চিরকাল সমবেগে গতিশীল থাকতে চায় তাকে গতি জড়তা বলে।

উদাহরণ: চলন্ত বাস হঠাৎ ব্রেক কষলে যাত্রীরা সামনের দিকে ঝুঁকে পড়ে গতি জড়তার কারণেই।

 

জড়তার পরিমাপ

বস্তুর জড়তা এর ভর এবং বেগের উপর নির্ভর করে। কোন বস্তুর বেগ যত বেশি হবে বা ভর যত বেশি হবে সেটির জড়তা তত বেশি হবে। বস্তুর ভরবেগ হল এর জড়তার একটি পরিমাপ। কোন গতিশীল বস্তুর ভর ও বেগের গুণফলকে ভরবেগ বলা হয়। কোন বস্তুর ভরবেগ যত বেশি তার জড়তা তত বেশি হবে এবং এটি চলার পথে কোন বস্তুকে তত বেশি বল প্রয়োগ করতে পারবে। এবং বস্তুটিকে স্থির অবস্থায় আনতে তত বেশি বল প্রয়োগ করতে হবে। গানিতিকভাবেঃ

কোন বস্তুর ভরবেগ P, বেগ v, ভর m হলে P = mv।

আবার কোন স্থির বস্তুর ভর যত বেশি হবে তকে গতিশীল করতে তত বেশি বল প্রয়োগ করতে হবে। কারণ ভর বেশি হলে এর জড়তাও বেশি হবে।

উদাহরণস্বরূপ বলা যায় যে ২০০মিটার/সেকেন্ড বেগের ০.০৫কিলোগ্রাম ভরের একটি বুলেট যে পরিমাণ জড়তা সম্পন্ন ১০০০ কিলোগ্রাম ভরের ০.০১ মিটার/সেকেন্ড বেগের একটি গাড়ির জড়তা সমান এবং দুটিকে থামাতেই সমান পরিমাণ বল প্রয়োগ করতে হবে। কারণ উভয়েরই ভরবেগ ১০কিলোগ্রাম x মিটার/সেকেন্ড।

 

গাড়ি ব্রেক করার পরও একটু সামনে গিয়ে থামে কেন?

ব্রেক করার পরও গাড়ি এর গতি জড়তার জন্য সাথে সাথে না থেমে কিছুদূর গিয়ে থামে। ব্রেক করার পূর্বে গাড়ি গতিশীল থাকে। গতিশীল গাড়ি তার গতি বজায় রাখতে চাওয়ার প্রবণতা হলো গতি জড়তা।

 

Tags :

  • জড়তা কি বা কাকে বলে?; জড়তা কিসের উপর নির্ভর করে?; জড়তার পরিমাপ কি?; জড়তা কত প্রকার ও কি কি?; স্থিতি জড়তা কাকে বলে?; স্থিতি জড়তার উদাহরণ; গতি জড়তা কাকে বলে?; গতি জড়তার উদাহরণ; জরতা কত প্রকার?; জড়তা ভর কি?; স্থিতি জড়তার উদাহরণ কি কি?; স্থিতি কী?; বেগের ধারনা ব্যাখ্যা করতে হবে?; বল কত প্রকার ও কি কি?; জড়তার ভ্রামক এর একক কি?; জড়তা বস্তুর ভরের উপর নির্ভর করে কেন?; জড়তা কাকে বলে জড়তা কয় প্রকার?; স্থিতি জড়তার উদাহরণ কোনটি?; স্থিতি জড়তা english; জড়তা in english; ভরবেগ কাকে বলে?; মহাকর্ষীয় ভর কাকে বলে?; ঘর্ষণ কাকে বলে?; বল কাকে বলে?;
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments