HomeChemistryমেলামাইন কি? মেলামাইনের ব্যবহার

মেলামাইন কি? মেলামাইনের ব্যবহার

মেলামাইন (Melamine) হচ্ছে একটি জৈব যৌগ। এটি এক প্রকার পলিমার। এর রাসায়নিক নাম পলি অ্যামাইড ক্রসলিংক থার্মোসেটিং। ইউরিয়া বা কার্বামাইডকে প্রভাবকের উপস্থিতিতে উত্তপ্ত করে মেলামাইন তৈরি করা হয়। এক্ষেত্রে প্রভাবক হিসেবে TiO2 ব্যবহার করা হয়।

জার্মান শব্দ মেলাম এবং অ্যামাইন শব্দের সংমিশ্রণে উদ্ভূত হয়েছে মেলামাইন।

গ্রিক ভাষায় এই শব্দের অর্থ কালো।

মেলামাইন আমাদের কাছে সবচেয়ে বেশি পরিচিত তৈজসপত্র হিসেবে। একসময় থালা, বাটি, চামচ, জগের মতো পণ্যের জন্য সাধারণ মানুষ পুরোপুরি মাটির তৈরি তৈজসপত্রের ওপর নির্ভরশীল হলেও বর্তমানে উচ্চ-মধ্যবিত্ত থেকে নিম্নবিত্ত শ্রেণির মানুষের পছন্দের তালিকায় সবচেয়ে এগিয়ে আছে মেলামাইনের তৈরি তৈজসপত্র।

মেলামাইনের পাত্রের বিভিন্ন রং ও ডিজাইন দেখে সব বয়সের মানুষ আকৃষ্ট হয়; কিন্তু মেলামাইনের তৈরি তৈজসপত্রে গরম খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

তাপের অনুপস্থিতিতে মেলামাইনের রেজিন অপরিবর্তিত থাকলেও তাপের সংস্পর্শে এই রেজিনের রাসায়নিক উপাদানগুলো আলাদা হয়ে পড়ে, যা বিষাক্ততার জন্য দায়ী। এই পাত্রে গরম খাবার খেলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ে। তা ছাড়া কিডনির কার্যক্ষমতা কমে যাওয়া এবং কিডনির ক্যান্সারও হতে পারে। মেলামাইনের বিষাক্ত কণা খাদ্যের সঙ্গে মিশে শরীরের অন্যান্য অংশের মতো নিউরনেও আঘাত হানে।সবচেয়ে বেশি আঘাত হানে শিশুদের। ফলে শিশুরা বিষক্রিয়ার শিকার হয়। এটি মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের ক্ষতি করে, শরীরের স্বাভাবিক বৃদ্ধি বাধাগ্রস্ত করে, আচরণগত সমস্যা দেখা দেয়, শ্রবণে সমস্যা হয়, মাথা ব্যথা সব সময় লেগে থাকে, উচ্চ রক্তচাপ, অতিরিক্ত মানসিক চাপ এবং স্নায়ুচাপ দেখা দেয়, স্মৃতিশক্তি কমে যায়, ঘুম কমে যায় এবং পেশি ও হাড়ের সংযোগস্থলে ব্যথা হয়।

মেলামাইন নিয়ে ইউএসএর ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের এক গবেষণা থেকে এ বিষয়ে নিশ্চিত তথ্য পেয়েছে বিশ্ববাসী। এ ছাড়া আমেরিকান অ্যাসোসিয়েশন অব ভেটেরিনারি ল্যাবরেটরি ডায়াগনস্টিশিয়ানদের দ্বারা পরিচালিত এক সমীক্ষায় জানা যায়, মেলামাইন সায়ানিউরিক এসিডের সঙ্গে মিলিত হয়ে কিডনিতে স্ফটিক বা পাথর তৈরি করে।

এটি সহজে দ্রবীভূত হয় না। দীর্ঘদিন কিউনিতে অবস্থান করলে সেগুলো বিষাক্ত হয়ে ক্যান্সারের রূপ দেয়।

 

মেলামাইনের ব্যবহার (Use of Melamine)

গৃহস্থালির কাজে ব্যবহৃত কাপ, প্লেট, বাটিসহ অন্যান্য কোকারিজ তৈরি করতে মেলামাইন ব্যবহার করা হয়। আগুনরোধী কাপড় তৈরিতে মেলামাইন ব্যবহার করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR