HomeComputerস্ক্যানার কি? স্ক্যানার কি ধরনের ডিভাইস? স্ক্যানার এর কাজ কি?

স্ক্যানার কি? স্ক্যানার কি ধরনের ডিভাইস? স্ক্যানার এর কাজ কি?

স্ক্যানার কি? (What is Scanner in Bengali/Bangla?)

স্ক্যানার (Scanner) একটি জনপ্রিয় ইনপুট ডিভাইস (Input Device)। এটি দেখতে অনেকটা ফটোকপি মেশিনের মতো। এর মাধ্যমে যে কোন লেখা, ছবি, ড্রয়িং অবজেক্ট ইত্যাদি স্ক্যান করে কম্পিউটারে ডিজিটাল ইমেজ হিসেবে কনভার্ট করা যায়। পরবর্তীতে বিভিন্ন সফটওয়্যার যেমন, এডোবি ফটোশপ (Adobe Photoshop) এর মাধ্যমে ডিজিটাল ইমেজকে ইচ্ছেমতাে এডিট করা যায়। স্ক্যানারের মাধ্যমে লেখাকে স্ক্যান করে দ্রুত কম্পিউটারে নেয়া যায়। কী-বাের্ড দিয়ে লেখা কম্পােজ করা সময় সাপেক্ষ ও বিরক্তিকর। ডকুমেন্টসমূহকে তাড়াতাড়ি গ্রহণের জন্য স্ক্যান করে কম্পিউটারে সংরক্ষণ করা যায়। অধিকাংশ স্ক্যানারের অপটিক্যাল ক্যারেকটার রিকগনিশন (OCR) সফটওয়্যারও আছে। যার মাধ্যমে স্ক্যান করা টেক্সটকে ডকুমেন্ট টেক্সট-এ রূপান্তরিত করা যায় এবং পরবর্তীতে ওয়ার্ড প্রসেসর দিয়ে এডিট করা যায়। স্ক্যানারের সাহায্যে ছবি বা লেখাকে কম্পিউটারে নিতে পারি। স্ক্যানার কোন ছবি বা টেক্সটকে ইলেক্ট্রনিক সিগন্যালে কনভার্ট করে যা গ্রাফিক্স সফটওয়্যারের মাধ্যমে ইমেজ বা পিকচারে রূপান্তরিত হয়।

 

স্ক্যানারের প্রকারভেদ (Types of Scanner)

স্ক্যানার বিভিন্ন ধরনের হতে পারে। যথা :

i. ফ্লাটবেড অপটিক্যাল স্ক্যানার (Flatbed Optical Scanner)

ii. ড্রাম স্ক্যানার (Drum Scanner)

iii. হ্যান্ড হেল্ড স্ক্যানার (Hand held Scanner)

i. ফ্লাটবেড স্ক্যানার (Flatbed Scanner) : কম দামের সবচেয়ে বেশি ব্যবহৃত স্ক্যানার হচ্ছে ফ্লাটবেড স্ক্যানার। আমরা সাধারণত অফিসে ও বাসা বাড়িতে এই ফ্লাটবেড স্ক্যানার ব্যবহার করে থাকি। এই স্ক্যানার অনেকটা ফটো কপিয়ার মেশিনের মতাে। স্ক্যানারে কাচ বা কাচ জাতীয় এক ধরনের সমতল স্বচ্ছ প্লেট ব্যবহার করা হয়। যে ছবিকে স্ক্যান করতে হবে তা উল্টোভাবে উক্ত প্লেটের উপর রাখতে হবে। স্ক্যানিং এর সময় স্ক্যানারের অভ্যন্তরে একটি শক্তিশালী লাইট সাের্স থেকে আলােক রশ্মি এসে উক্ত ছবির ওপর পড়ে। অতঃপর আলোকরশ্মি প্রতিফলিত হয়ে Charged Coupled Device-এ (CCD) পতিত হয়। Charged Coupled Device প্রতিফলিত আলোকরশ্মিকে ডিজিটাল মানে পরিণত করে এবং তা কম্পিউটারে প্রেরণ করে। সফটওয়্যার উক্ত ডিজিটাল ফর্মেটকে ছবিতে পরিণত করে।

ii. ড্রাম স্ক্যানার (Drum Scanner) : ড্রাম স্ক্যানারকে শীট-ফেড স্ক্যানার (Sheet-fed scanner) ও বলা হয়ে থাকে। এটি ব্যয়বহুল এবং পেশাদারী কাজের জন্য ব্যবহৃত হয়। এখানে ছবি স্থির থাকে না। ছবিটি একটি স্থির স্ক্যান হেডকে ঘিরে আবর্তিত হয়। আবর্তনকালে রিভার হেড দ্বারা ছবিটি গৃহীত হয়। এর রেজ্যুলেশন সাধারণত ৯৬০০ X ৯৬০০ হয়ে থাকে।

iii. হ্যান্ড হেন্ড স্ক্যানার (Hand Held Scanner) : হ্যান্ড হেন্ড স্ক্যানার (Hand Held Scanner) হচ্ছে কম দামের হাতে চালিত স্ক্যানার। এর হেডকে হাতের মাধ্যমে মুভ জানানাে হয়।

 

স্ক্যানারের ব্যবহার (Use of Scanner)

  • এর মাধ্যমে ক্যামেরায় তােলা ছবি, রেখা, লেখা ইত্যাদি স্ক্যান করে হুবহু কম্পিউটারে ইনপুট আকারে গ্রহণ করা হয়ে থাকে।
  • পেশাদারী মানের কাজের ক্ষেত্রে মূলত প্রকাশনা ও ডিজাইনের কাজের জন্য স্ক্যানার ব্যবহৃত হয়।
  • অনেক স্ক্যানার প্রিন্টকৃত লেখাকে স্ক্যান করে তা টেক্সট আকারে আউটপুট দিতে সক্ষম। কাজেই কম্পােজ না করে খুব সহজে যথাসম্ভব নির্ভুল টেক্সট পেতে আজকাল উক্ত উচ্চ মানের স্ক্যানার ব্যবহৃত হয়ে থাকে।
  • যেসব ডকুমেন্ট হারিয়ে বা নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে সেগুলাের অবিকল কপি সংরক্ষণের জন্য স্ক্যানার ব্যবহৃত হয়।
  • দ্রুত ডকুমেন্ট স্ক্যানিংয়ের ক্ষেত্রে থ্রিডি হ্যান্ডহেল্ড স্ক্যানারগুলো ব্যবহৃত হয়ে থাকে। ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন, রিভার্স, ইঞ্জিনিয়ারিং, ইন্সপেকশন ও অ্যানালিসিস, ডিজিটাল ম্যানুফেকচারিং এবং মেডিকেল অ্যাপ্লিকেশনসমূহের কাজে হ্যান্ডহেল্ড স্ক্যানারগুলাে বেশি ব্যবহৃত হয়।

 

স্ক্যানার (Scanner) এবং ওএমআর (OMR) এর মধ্যে পার্থক্য কি?

স্ক্যানার (Scanner) এবং ওএমআর (OMR) এর মধ্যে পার্থক্য নিম্নরূপঃ

স্ক্যানার (Scanner)

  • স্ক্যানারের মাধ্যমে যেকোনো ডকুমেন্ট বা ছবিকে হুবহু স্ক্যান করে কম্পিউটারে ইনপুট নেয়া যায়।
  • সাধারণত ক্যামেরায় তোলা প্রিন্ট করা ছবি এবং কাগজে মুদ্রিত ছবি স্ক্যানারের সাহায্যে কম্পিউটারে প্রেরণ করা হয়।
  • বিভিন্ন গ্রাফিক্স সফটওয়্যারের সাহায্যে স্ক্যান করা ছবিকে এডিট করা যায়।
  • লেখা বা ছবিকে অপটিক্যালি স্ক্যান করে এবং ডিজিটাল ডেটা হিসেবে কম্পিউটারে সরবরাহ করার কাজে স্ক্যানার ব্যবহৃত হয়।
  • স্ক্যানারের মাধ্যমে ছবিকে উচ্চ রেজ্যুলেশনে স্ক্যান করে নেয়া যায়।

ওএমআর (OMR)

  • ওএমআর এর মাধ্যমে দাগকে সনাক্ত বা পড়তে নিয়ে তা ইনপুট আকারে গ্রহণ করা যায়। যেমন– কালির সাহায্যে ভরাটকৃত কোনো বৃত্তকে পড়া।
  • ওএমআর বিশেষ কাগজের উপর কালির বা পেন্সিলের দাগ বুঝতে পারে।
  • ওএমআর বিশেষ ব্যবস্থায় বৈদ্যুতিক সিগন্যালে বােধগম্য করে কম্পিউটার দাগের অস্তিত্ব নির্ণয় করে। সম্পাদনার কোনো বিষয় এতে জড়িত নেই।
  • সাধারণত নৈব্যক্তিক পরীক্ষার উত্তরপত্র পরিচিতিমূলক তথ্যাবলি এবং জরিপ সংক্রান্ত কাজে ওএমআর ব্যবহৃত হয়।
  • ওএমআর এর ক্ষেত্রে রেজ্যুলেশন সুবিধা নেই।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR