কর্মদক্ষতা কাকে বলে? কর্মদক্ষতা নির্ণয়ের সূত্র কি?

আজ আমরা কর্মদক্ষতা নিয়ে আলোচনা করবো। তো কর্মদক্ষতা বা Efficiency কি? কর্মদক্ষতা বা Efficiency হলো প্রদত্ত শক্তির বা প্রযুক্ত শক্তির কত অংশ কার্যকর শক্তিতে রূপান্তরিত হয় সেই মান।

অর্থাৎ, কর্মদক্ষতা বলতে কোনো একটি বস্তু কিংবা যন্ত্রে দেয়া শক্তির কতটুকু অংশ কার্যকরী শক্তি হিসেবে পাওয়া যায় তার পরিমাণ। একে সাধারণত η (ইটা) দ্বারা প্রকাশ করা হয়। কর্মদক্ষতার সূত্র হলো–

কর্মদক্ষতা = কাজের পরিমাণ / প্রদত্ত শক্তি
বা, কাজের পরিমাণ = কর্মদক্ষতা × প্রদত্ত শক্তি

অর্থাৎ কোনো যন্ত্রের কর্মদক্ষতা যত বেশি হবে তার কাজের পরিমাণ তত বেশি হবে, সেক্ষেত্রে শক্তির অপচয় কম হবে। তাই বলা যায়, কাজের পরিমাণ কর্মদক্ষতার ওপর নির্ভর করে।

 

কর্মদক্ষতা সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

১। যন্ত্রের কর্মদক্ষতা কাকে বলে?

উত্তর : লভ্য কার্যকর শক্তি এবং মোট প্রদত্ত শক্তির অনুপাতকে যন্ত্রের কর্মদক্ষতা বলে।

২। কর্মদক্ষতার একক নাই কেন?

কর্মদক্ষতা একই জাতীয় দুটি রাশির অনুপাত এ কারণে কর্মদক্ষতার কোন একক নেই।

৩। কোনো যন্ত্রের কর্মদক্ষতা 90% বলতে কী বুঝায়?

কোনো যন্ত্রের কর্মদক্ষতা 90% বলতে বুঝায় যে, ঐ যন্ত্রে 100 একক শক্তি সরবরাহ করলে 90 একক কার্যকর শক্তি পাওয়া যায় এবং (100 – 90) = 10 একক শক্তি অপচয় হয়।

৪। বাস্তব ক্ষেত্রে কর্মদক্ষতা কি কখনো 100% বা এর চেয়ে বেশি হতে পারে? ব্যাখ্যা কর।

উত্তর : বাস্তব ক্ষেত্রে কর্মদক্ষতা কখনোই 100% বা এর চেয়ে বেশি হতে পারে না। কারণ কোনো যন্ত্রে মোট যে শক্তি প্রদান করা হয় তার কিছু অংশই কার্যকর শক্তিতে রূপান্তরিত হয়, আর বাকি অংশ অন্যান্যভাবে ব্যয়িত হয়। তাই কর্মদক্ষতা কখনোই 1 হতে পারবে না অর্থাৎ 100% বা এর চেয়ে বেশি হতে পারবে না।

৫। কর্মদক্ষতাকে শতকরায় প্রকাশ করা হয় কেন? ব্যাখ্যা করো।
উত্তর : কর্মদক্ষতা শতকরা এককে প্রকাশ করা হয়। প্রাপ্ত কার্যকর শক্তি এবং মোট প্রদত্ত শক্তির অনুপাতকে কর্মদক্ষতা বলে। শতকরা কর্মদক্ষতা থেকে আমরা সহজেই জানতে পারি ইঞ্জিন গৃহীত শক্তির শতকরা কী পরিমাণ কাজে ব্যয় করছে। যেমন- কোনো ইঞ্জিনের কর্মদক্ষতা 50% বলতে বোঝায় যে, এটি গৃহীত মোট শক্তির 50% কাজে পরিণত করে। অর্থাৎ এক্ষেত্রে আমরা সর্বদা মোট শক্তিকে 100 হিসেব করে তার সাথে প্রাপ্ত শক্তি তুলনা করি। তাই কর্মদক্ষতাকে শতকরা এককে প্রকাশ করা হয়।

কর্মদক্ষতা কাকে বলে? কর্মদক্ষতা নির্ণয়ের সূত্র কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top