HomePhysicsসান্দ্রতা ও সান্দ্রতা গুণাঙ্ক কাকে বলে?

সান্দ্রতা ও সান্দ্রতা গুণাঙ্ক কাকে বলে?

সান্দ্রতা কাকে বলে? (What is called Viscosity in Bengali/Bangla?)

সান্দ্রতা প্রবাহীর একটি বিশেষ ধর্ম। তরল ও বায়বীয় উভয় প্রকার প্রবাহীরই একটি সাধারণ ধর্ম। সান্দ্রতা কোন প্রবাহীর প্রবাহকালে এর বিভিন্ন স্তরের মধ্যে আপেক্ষিক বেগ বিদ্যমান থাকে। এ অবস্থায় পরস্পর সংলগ্ন দুটি স্তরের মধ্যবর্তী স্থানে গতির বিপরীতে ক্রিয়াশীল বাধা বলই সান্দ্রবল এবং প্রবাহীর এ ধর্ম সান্দ্রতা নামে পরিচিত।

প্রবাহীর যে ধর্মের জন্য এর অন্তঃস্থ বিভিন্ন স্তরের আপেক্ষিক গতিতে বাধার সৃষ্টি হয় তাকে ঐ প্রবাহীর সান্দ্রতা বলে।

বিভিন্ন প্রবাহীর সান্দ্রতা ভিন্ন ভিন্ন। পানি, তেল, মধু ইত্যাদি কোন তরলেরই সান্দ্রতা এক নয়। এদের মধ্যে মধুর সান্দ্রতা সবচেয়ে বেশি এবং পানির সান্দ্রতা সবচেয়ে কম। কোন প্রবাহীর সান্দ্রতা তার ঘনত্বের উপর নির্ভরশীল।

উদাহারণস্বরূপ প্রবাহমান নদী বিবেচনা করা যাক। নদীর স্রোত কম হলে অর্থাৎ প্রবাহ শান্ত হলে দেখা যায়, নদীর তীরে লোক গোসল করে কাপড় কাঁচে এবং এখানে পানিতে প্রবাহ নেই বললেই চলে। কিন্তু যত নদীর মাঝখানে যাওয়া যায় ততই স্রোত তথা প্রবাহের বেগ বাড়তে থাকে। সুতরাং নদীর পানির বিভিন্ন স্তরের মধ্যে অপেক্ষিক বেগ বিদ্যমান থাকে। এ অবস্থায় বেশী বেগের পানি স্তরকে কম বেগের পানি স্তর তার বেগের বিপরীতে বাধা দেয় এবং বেগ রোধ করার প্রায়াস পায়। এ ধর্মই সান্দ্রতা।

প্রবাহীর বিভিন্ন স্তরের মধ্যে আপেক্ষিক বেগের জন্য সৃষ্ট ঘর্ষণই হল ঐ প্রবাহীর সান্দ্রতা। সান্দ্রতা প্রবাহীর তলের ক্ষেত্রফল, প্রবাহীর স্তরের আপেক্ষিক বেগ এবং স্থির তল হতে এর দূরত্বের উপর নির্ভর করে।

সান্দ্রতা এর SI একক এবং মাত্রা কি? (What is the SI unit and dimensions of viscosity?)

সান্দ্রতার একক হচ্ছে Poise বা kg.m-1 s-1

সান্দ্রতা গুণাঙ্ক কাকে বলে? (What is called Coefficient of Viscosity in Bengali/Bangla?)

নির্দিষ্ট তাপমাত্রায় প্রবাহীর দুটি পাশাপাশি স্তরের মধ্যে একক বেগ অবক্রম বজায় রাখতে প্রবাহী স্তরের প্রতি একক ক্ষেত্রফলে যে স্পর্শকীয় বলের প্রয়োজন হয়, তাকে উক্ত তাপমাত্রায় প্রবাহীর সান্দ্রতা গুণাঙ্ক বা সান্দ্রতা সহগ বলে। একে η দ্বারা প্রকাশ করা হয়।

সান্দ্রতা গুণাংক সান্দ্রতার পরিমাপ নির্দেশ করে। কোন প্রবাহী যত বেশি সান্দ্র তার সান্দ্রতা গুণাংক তত বেশি। সান্দ্রতা গুণাংক প্রবাহীর তাপমাত্রার উপর নির্ভরশীল।

সান্দ্রতার উপর তাপমাত্রা ও চাপের প্রভাব (Effect of Temperature and Pressure on Viscosity)

ক. সান্দ্রতার উপর তাপমাত্রার প্রভাবঃ

সান্দ্রতার উপর তাপমাত্রার ব্যাপক প্রভাব রয়েছে। তাপমাত্রা বৃদ্ধিতে তরল পদার্থের সান্দ্রতা হ্রাস পায়।
গ্যাসীয় পদার্থের ক্ষেত্রেও তাপমাত্রা বৃদ্ধিতে সান্দ্রতা গুণাংক বৃদ্ধি পায়। বিজ্ঞানীরা বিভিন্ন পরীক্ষা হতে প্রমাণ করেছেন গ্যাসের সান্দ্রতা গুণাংক তার পরম তাপমাত্রার বর্গমূলের সমানুপাতিক।

খ. সান্দ্রতার উপর চাপের প্রভাব : তরল পদার্থের সান্দ্রতার উপর চাপের প্রভাব রয়েছে। চাপ বৃদ্ধিতে তরলের সান্দ্রতা গুণাংক বেড়ে যায়। চাপ বৃদ্ধিতে তরল পদার্থের অণুসমূহের মধ্যবর্তী আন্তঃআণবিক দূরত্ব কমে যায় এবং এদের মধ্যে আন্তঃআণবিক বল বেড়ে যায়। ফলে পাশাপাশি দুটি তরল স্তরের মধ্যস্থ আপেক্ষিক বেগ কমে যায়, ফলে সান্দ্রতা বেড়ে যায়।
গ্যাসের সান্দ্রতার উপর চাপের কোন প্রভাব নেই।
অতএব, গ্যাসের চাপ পরিবর্তনে এর সান্দ্রতা গুণাংকের কোন পরিবর্তন হয় না।

সান্দ্রতা সম্পর্কিত আরও কিছু প্রশ্ন ও উত্তর

১। কোন পদার্থের সান্দ্রতা সবচেয়ে বেশি?

উত্তর : মধু।

২। সান্দ্রতা গুণাঙ্কের মাত্রা কী?

উত্তর : সান্দ্রতা গুণাঙ্কের মাত্রা ML-1T-1

অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

১। সান্দ্রতা কেন প্রবাহী পদার্থে সৃষ্টি হয়? ব্যাখ্যা করো।

উত্তর : যে ধর্মের দরুন প্রবাহী তার অভ্যন্তরস্থ বিভিন্ন স্তরের আপেক্ষিক বেগ রোধ করার চেষ্টা করে তাকে ঐ প্রবাহীর সান্দ্রতা বলে।

সান্দ্রতা শুধু প্রবাহী পদার্থে সৃষ্টি হয়। অর্থাৎ তরল ও গ্যাসীয় মাধ্যমে সৃষ্টি হয়। কঠিন মাধ্যমের বিভিন্ন স্তরের মধ্যে আপেক্ষিক গতি থাকে না। তাই সেখানে সান্দ্রতাও থাকে না। সান্দ্রতাকে প্রবাহীর অভ্যন্তরীণ ঘর্ষণ বলা হয়।

২। তাপমাত্রা বৃদ্ধির সাথে গ্যাসের সান্দ্রতা বাড়ে কিন্তু তরলের সান্দ্রতা কমে– ব্যাখ্যা করো।

উত্তর : তরলের সান্দ্রতা উৎপন্ন হয় আন্তঃআণবিক বলের কারণে। কিন্তু গ্যাসের সান্দ্রতা উৎপন্ন হয় অণুগুলোর মধ্যকার সংঘর্ষের কারণে। তাপমাত্রা বাড়লে তরলের আন্তঃআণবিক বল হ্রাস পায় এবং গ্যাস অণুসমূহের মধ্যকার সংঘর্ষ বৃদ্ধি পায়। তাই তাপমাত্রা বাড়লে গ্যাসের সান্দ্রতা বাড়ে কিন্তু তরলের সান্দ্রতা কমে।

Tags :

তরলের সান্দ্রতা কাকে বলে?; সান্দ্রতা গুণাঙ্ক কাকে বলে?; সান্দ্রতা কি রাশি?; সান্দ্রতা অর্থ কি?; সান্দ্রতা গুণাঙ্ক এর একক কি?;সান্দ্রতার মাত্রা কি?; সান্দ্রতা গুণাঙ্ক সূত্র কী?; সান্দ্রতা বল কাকে বলে?; সান্দ্রতা এর সংজ্ঞা কি?; সান্দ্রতার উদাহরণ; সান্দ্রতা গুণাঙ্কের মাত্রা; রক্তের সান্দ্রতা কত?; সান্দ্র বল english; ঘর্ষণ ও সান্দ্রতার পার্থক্য কি?; পানির সান্দ্রতা গুণাঙ্ক কত?; সানদরতা কাকে বলে?; গ্যাসের সান্দ্রতা গুণাঙ্ক তাপমাত্রার; এক পয়েজ কি?

পয়েজ কিসের একক?

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments