HomeBlogগার্মেন্টস এবং অ্যাপারেল অর্থ কি? গার্মেন্টস সম্পর্কে কিছু তথ্য

গার্মেন্টস এবং অ্যাপারেল অর্থ কি? গার্মেন্টস সম্পর্কে কিছু তথ্য

গার্মেন্টস শব্দের অর্থ কি? (What is the meaning of garments?)

উত্তরঃ গার্মেন্টস শব্দের অর্থ পোশাক।

অ্যাপারেল শব্দের অর্থ কি? (What is the meaning of Apparels?)

উত্তরঃ অ্যাপারেল শব্দের অর্থ ফ্যাশান।

 

গার্মেন্টস ফ্যাক্টরিতে কয়টি বিভাগ বা সেকশন থাকে?

গার্মেন্টস ফ্যাক্টরিতে সাধারণত ৪টি বিভাগ বা সেকশন থাকে। এই চারটি ভাগ বা সেকশন মিলে তৈরি হয় একটি সম্পুর্ণ পোশাক। সেকশন চারটির নাম হলো ১. কাটিং সেকশন (Cutting Section); ২. সুইং সেকশন (Sewing Section); ৩. কোয়ালিটি কন্ট্রোল সেকশন (Quality Control Section); এবং ৪. ফিনিশিং সেকশন (Finishing Section)।

১। কাটিং সেকশন (Cutting Section) : কাটিং সেকশনে ফেব্রিককে স্টাইল অনুযায়ী কাটা হয়। ফেব্রিক কাটার কাজটি কাটিং মেশিনে করা হয় এবং সাইজ বাই সাইজ, পার্ট বাই পার্ট, কালার বাই কালার বান্ডিল করা হয়। বান্ডিল করার পর কাটিং ফেব্রিকগুলি সুইং সেকশনে পাঠিয়ে দেয়া হয়।

২। সুইং সেকশন (Sewing Section) : ফেব্রিক কাটিং হওয়ার পর সুইং সেকশনে সেলাই করার জন্য আনা হয়। সুইং ইংরেজি শব্দ। এর অর্থ হচ্ছে সেলাই করা। সেলাই করার জন্য কাটিং সেকশন থেকে কাটিং ফেব্রিকগুলি আনার দায়িত্ব সুপারভাইজার বা লাইন চীফের। লাইন চীফ বা সুপারভাইজার এই সেকশনে প্রয়োজনীয় কাটিং ফেব্রিক ইনপুট করে থাকেন। এখানে অর্ডার অনুযায়ী চেই সিস্টেমে লে-আউট অনুযায়ী সেলাই এর পুরো কাজ করা হয়। সুইং সেকশনে মেশিনগুলো লে-আউট অনুযায়ী সাজিয়ে নিতে হয়। প্রথম মেশিন থেকে সেলাই এর কাজ শুরু হয় এবং শেষ মেশিনের মাধ্যমে একটি সম্পূর্ণ গার্মেন্টস (পোষাক) তৈরি হয়। এরপর গার্মেন্টসগুলোর কোয়ালিটি চেক করার জন্য কোয়ালিটি কন্ট্রেল সেকশনে পাঠানো হয়। অবশ্য লাইনের মধ্যেও কোয়ালিটি চেক করা হয়।

৩। কোয়ালিটি কন্ট্রোল সেকশন (Quality Control Section) : এরপর পোষাকগুলির কোয়ালিটি চেক করে ফিনিশিং সেকশনে পাঠানো হয়। ফিনিশিং সেকশনে পাঠানোর আগে ফাইনাল চেক করা হয়। অবশ্য লাইনের মধ্যেও কোয়ালিটি চেক করা হয়।

৪। ফিনিশিং সেকশন (Finishing Section) : সেলাই-এর পর পোশাক তৈরির বাকি সকল কাজই হয় ফিনিশিং সেকশনে। এখানে পোশাকের বেশ কিছু কাজ ধাপে ধাপে করা হয়। যেমন- তৈরি করা পোশাক আয়রন বা ইস্ত্রি করা, পোশাককে ফোল্ডিং বা ভাঁজ করা, পলি ব্যাগে ঢুকানো, সর্বশেষে অর্ডার অনুযায়ী কার্টন বা বক্সে ঢুকানো।

 

গার্মেন্টস সম্পর্কিত আরও কিছু প্রশ্ন ও উত্তর

১। কোয়ালিটি অর্থ কি? (What is meaning of quality?)

উত্তর : কোয়ালিটি শব্দের অর্থ গুণগত মান।

২। কোয়ালিটি বলতে কি বুঝায়? (What is means by quality?)

উত্তর : কোয়ালিটি বলতে কোনো পণ্যের বা সেবার মধ্যে একটি অপরটির তুলনায় কতগুণ ভালো তা বুঝায়।

৩। কোয়ালিটির কাজ কি?

উত্তর : কোয়ালিটির কাজ হলো ফ্যাক্টরিতে তৈরি পোষাকের গুণগত মান নিশ্চিত করা।

৪। ফিনিশিং কোয়ালিটি কন্ট্রোলারের কাজ কি?

উত্তর : আয়রণ, ফোল্ডিং এবং পলি সঠিকভাবে হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করা।

৫। কোয়ালিটি কন্ট্রোলার এর বেতন কত?

উত্তর : কোয়ালিটি কন্ট্রোলার এর মাসিক বেতন সাধারণত ৳১৫,০০০ – ৳২৫,০০০।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments