HomePhysicsমৌলিক বল কাকে বলে? মৌলিক বল কত প্রকার ও কি কি?

মৌলিক বল কাকে বলে? মৌলিক বল কত প্রকার ও কি কি?

মৌলিক বল কাকে বলে? (What is Fundamental interaction called in Bengali/Bangla?)

যেসব বল মূল বা স্বাধীন অর্থাৎ যেসব বল অন্য বল থেকে উৎপন্ন বা অন্য কোনো বলের কোনো রূপ নয় বরং অন্যান্য বল এসব বলের কোনো না কোনো রূপের প্রকাশ তাদেরকে মৌলিক বল বলে। মৌলিক বল চার প্রকার। যথা :

১. মহাকর্ষ বল

২. তড়িৎ চুম্বকীয় বল

৩. সবল নিউক্লীয় বল এবং

৪. দুর্বল নিউক্লীয় বল।

১. মহাকর্ষ বল : এই মহাবিশ্বে প্রত্যেক বস্তু একে অপরকে একটি বল দ্বারা আকর্ষণ করে। মহাবিশ্বের যে কোনো দুটি বস্তুর মধ্যকার এই পারস্পরিক আকর্ষণ বলকে মহাকর্ষ বলে। চারটি মৌলিক বলের মধ্যে মহাকর্ষ বল হচ্ছে তুলনামূলকভাবে দুর্বলতম বল।

২. তাড়িতচৌম্বক বল : দুটি আহিত কণা বা বস্তু তাদের আধানের কারণে একে অপরের উপর যে বল প্রয়োগ করে তাকে তাড়িতচৌম্বক বল বলে। দুটি আহিত মৌলিক কণার মধ্যে ক্রিয়াশীল তড়িৎ বল এদের মধ্যে ক্রিয়াশীল মহাকর্ষ বলের তুলনায় অনেক বেশি শক্তিশালী। তবুও সবলতার বিচারে তড়িৎ বল হচ্ছে মাঝারি ধরনের। ঘর্ষণ বল, স্প্রিং বল ইত্যাদি আহিত কণাগুলোর মধ্যে তড়িৎ বলের কারণেই সৃষ্টি হয়।

৩. দুর্বল নিউক্লীয় বল : যে স্বল্প পাল্লার এবং স্বল্প মানের বল নিউক্লিয়াসের অভ্যন্তরস্থ মৌলিক কণাগুলোর মধ্যে ক্রিয়া করে তাকে দুর্বল নিউক্লীয় বল বলে। এ বলের পাল্লা 10-16 m এরও কম।

৪. সবল নিউক্লীয় বল : আমরা জানি, পরমাণুর নিউক্লিয়াসের মধ্যে প্রোটন ও নিউট্রন নামক দুটি কণা আছে। এদের সংক্ষেপে নিউক্লীয়ন বলে। পরমাণুর নিউক্লিয়াসের ভিতরে দুটি নিউক্লীয়নের মধ্যে যে শক্তিশালী বল কাজ করে তাকে সবল নিউক্লীয় বল বলে। এই বল খুব স্বল্প পাল্লার এবং আকর্ষণধর্মী। এর পাল্লা 10-15 m যা নিউক্লিয়াসের ব্যাসার্ধের সমান। মৌলিক বলগুলোর মধ্যে এ বলই সবচেয়ে শক্তিশালী।

 

মৌলিক বলসমূহের তীব্রতার তুলনা

চারটি মৌলিক বলের পরিমাপের আপেক্ষিক সবলতা তুলনা করলে দেখা যায় যে সবচেয়ে শক্তিশালী বল হচ্ছে সবল নিউক্লীয় বল এবং সবচেয়ে দুর্বল হলো মহাকর্ষ বল।

সবল এবং দুর্বল উভয় ধরনের নিউক্লীয় বলের ক্রিয়ার পাল্লা (range) খুবই স্বল্প পাল্লাবিশিষ্ট (short range)। এগুলো নিউক্লিয়াসের পৃষ্ঠের বাইরে ক্রিয়াশীল হয় না। পক্ষান্তরে মহাকর্ষ এবং তড়িৎ-চুম্বকীয় বলের পাল্লা প্রায় অসীম।

 

মৌলিক বলসমূহের একীভূত তত্ত্ব (Unified theory of fundamental forces)

সময়ের সাথে মৌলিক বলসমূহের তালিকা পরিবর্তিত হয়েছে। আগে সবল ও দুর্বল বল সম্পর্কে মানুষের জানা ছিল না। বিজ্ঞানী নিউটনের এক আবিষ্কারের ফলে এদুটি বল বিশ্বজনীন মহাকর্ষ বলের রূপ নেয়। তাড়িত বল ও চৌম্বক বল একীভূত করে তাড়িত-চৌম্বক বলের রূপ দেন জেমস্ ক্লার্ক ম্যাক্সওয়েল। প্রফেসর আব্দুস সালাম ও স্টিভেন ওয়াইনবার্গ সম্পূর্ণ আলাদাভাবে তাড়িত-চৌম্বক বল ও দুর্বল বল অভিন্ন দেখাতে সক্ষম হন। এ একীভূত বলের নাম দেয়া হয়েছে তাড়িত-দুর্বল বল।

 

Tags :

  • মৌলিক বল কাকে বলে?; কত প্রকার ও কি কি?; প্রকৃতিতে মৌলিক বল কয়টি ও কি কি?; মৌলিক বল বলতে কি বুঝায়?; মৌলিক বলের তীব্রতার ক্ষেত্রে; মৌলিক বলের তুলনা; মৌলিক বলের প্রকৃতি; কোনটি মৌলিক বল নয়?; কোন বলটি কম শক্তিশালী?; সবচেয়ে দুর্বল বল কোনটি?; What are the 4 fundamental forces of nature?; What is the strongest fundamental interaction?; Which is the strongest of the four fundamental interactions?; Which is the weakest fundamental force in nature?; Why is friction not a fundamental interaction?; Which of the following is not a fundamental force?; Which fundamental force has the longest range?
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments