HomeChemistryএসিড বৃষ্টি কি? এসিড বৃষ্টির উদ্ভব হয় কীভাবে?

এসিড বৃষ্টি কি? এসিড বৃষ্টির উদ্ভব হয় কীভাবে?

এসিড বৃষ্টি হলো এসিড মিশ্রিত বৃষ্টি। শিল্প-কারখানা অঞ্চলে বৃষ্টির পানির সাথে যে এসিডিক অধঃক্ষেপ মাটিতে পতিত হয় তা-ই এসিড বৃষ্টি। শিল্প-কারখানা থেকে সালফার ডাই-অক্সাইড, নাইট্রোজেন পার-অক্সাইড বায়ুতে ছড়িয়ে পড়ে। সালফার ডাই-অক্সাইড ও নাইট্রোজেন পার-অক্সাইড বৃষ্টির পানির সাথে মিশে যথাক্রমে সালফিউরিক এসিড ও নাইট্রিক এসিড তৈরি করে। এগুলো বিভিন্ন উৎস থেকে নিঃসৃত হাইড্রোজেন ক্লোরাইডের সাথে মিশে এসিডিক অধঃক্ষেপ তৈরি করে মাটিতে বৃষ্টির আকারে পতিত হয়। এটিই এসিড বৃষ্টি।

স্কটল্যান্ড এবং ভারতের কোথাও কোথাও এসিড বৃষ্টি দেখা যায়।

 

এসিড বৃষ্টির উদ্ভব হয় কীভাবে?

বায়ুর CO2, NO2, এবং SO₂ জলীয় বাষ্পের সাথে বিক্রিয়া করে যথাক্রমে H2CO3, HNO3 ও H2SO4 গঠন করে। গঠিত এসিডগুলো বৃষ্টিপাতের সময় ভূপৃষ্ঠে পতিত হয়।

 

এসিড বৃষ্টির ক্ষতিকর প্রভাব

মাটি ও উদ্ভিদের উপর প্রভাব : এসিড বৃষ্টির কারণে মাটির pH কমে যায়। এতে মাটিতে বসবাসরত অণুজীব গুলো মরে যায়, ফলে মাটির উর্বরতা ব্যাপকভাবে হ্রাস পায়। এসিড বৃষ্টির প্রভাবে মাটির বিভিন্ন ধাতু এবং ধাতব লবণগুলোর দ্রবণীয়তার পরিবর্তন ঘটে; এতে উদ্ভিদ তার প্রয়োজনীয় পুষ্টি উপাদান মাটি থেকে সঠিকভাবে গ্রহণ করতে পারে না। যে কারণে গাছের পাতা ঝলসে ও কুঁকড়ে যায়, সালোকসংশ্লেষণ প্রক্রিয়া ব্যবহৃত হয় এবং গাছের বৃদ্ধি ও রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এক কথায় এসিড বৃষ্টির কারণে জলমণ্ডলের ইকোসিস্টেম চরমভাবে ব্যাহত হয়।

জলজ জীবের উপর প্রভাব : এসিড বৃষ্টির কারণে পানির pH হ্রাস পাওয়ায় মাছের খাবার ফাইটোপ্লাঙ্কটন ও জিয়োপ্লাঙ্কটন উৎপাদন হ্রাস পায়, মাছের প্রজনন ও ডিম উৎপাদন কমে যায়। জলাধারের পানির অম্লত্ব খুব বেশি হলে পানিতে Al2(SO4)3 সৃষ্টি হয়। কারণ, H2SO4 জলাধারের মাটির অদ্রবণীয় ক্ষারকীয় উপাদান (Al2O3) এর সাথে বিক্রিয়া করে Al3+ সৃষ্টি করে। জলাশয়ের Al3++ মাছের শ্বাসতন্ত্র আক্রমণ করে; ফলে মাছ অক্সিজেন স্বল্পতার কারণে মারা যায়। এক কথায় এসিড বৃষ্টির কারণে জলমণ্ডলের ইকোসিস্টেম চরমভাবে ব্যাহত হয়।

স্থাপত্য ও ইমারতের উপর প্রভাব : এসিড বৃষ্টির কারণে বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা, মারবেল পাথর নির্মিত বিল্ডিং, স্মৃতি সৌধ, ভাস্কর্য, ধাতব সেতু প্রভৃতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। কারণ পাথর ও ধাতব পদার্থের সাথে এসিড বিক্রিয়া করে এদের ক্ষয় সাধন করে থাকে।

CaCO3 + H2SO4 → Ca2SO4↓ + CO2↑ + H2O

Fe + H2SO4 → FeSO4 + H2↑

মানুষের উপর প্রভাব : এসিড বৃষ্টির কারণে বিভিন্ন ধাতব পদার্থ পানিতে মিশে যায় এবং এগুলো পানির মাধ্যমে শরীরে প্রবেশ করে মানুষের স্বাস্থ্যহানি ঘটায়। এসিড বৃষ্টি মানুষের চুল ও ত্বকের ক্ষতি করে। তাছাড়া H2SO4 এবং HNO3 মিশ্রিত পানি গ্রহণ করলে মানুষের শ্বাসযন্ত্র, স্নায়ুতন্ত্র ও পরিপাক ক্রিয়া দারুনভাবে ব্যাহত হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments