HomeChemistryপিপেট কি? পিপেট ব্যবহারের সুবিধা কী কী?

পিপেট কি? পিপেট ব্যবহারের সুবিধা কী কী?

পিপেট কি? (What is Pipette in Bengali/Bangla?)

পিপেট হচ্ছে বিশ্লেষণী রসায়নে ব্যবহারযোগ্য দুই মুখ খোলা সরু কাঁচনল, যা তরল পরিমাপ করতে এবং তরল স্থানান্তর কাজে ব্যবহার করা হয়। এই কাঁচ নলের নিচের দিকটি জেট আকৃতির হয়ে থাকে।

কিছু পিপেট আছে যাদের মাঝখানে মোটা বাল্ব থাকে। পিপেটের উপরের দিকে নির্দিষ্ট আয়তনে একটি গোলাকার দাগ কাটা থাকে।

 

পিপেট ব্যবহারের কৌশল

পিপেট দ্বারা যে দ্রবণ স্থানান্তরিত করতে হবে ঐ দ্রবণ দ্বারা পিপেটটি ধৌত করে নেয়া হয়। এবার পিপেটের সরু মুখ দ্রবণে ডুবিয়ে অপর প্রান্তে মুখ দিয়ে শুষিয়ে বা পিপেট ফিলারের ভিতরের বাতাস টেনে নিয়ে দ্রবণকে পিপেটের অভ্যন্তরে নেয়া হয়। এভাবে দ্রবণ পিপেটের উপরের নির্দেশক দাগ অতিক্রম করার পর মুখ থেকে নল বের করে শুষ্ক তর্জনী (বৃদ্ধাঙ্গুল) দ্বারা বন্ধ করা হয়। এবার পিপেটটি শক্তভাবে ধরে আঙ্গুলের চাপ সাবধানে আস্তে আস্তে কমানো হয়। ফলে অতিরিক্ত দ্রবণ পিপেট হতে ফোঁটায় ফোঁটায় সরু মুখ দিয়ে বেরিয়ে আসে। এভাবে পিপেটে তরলের বাঁকা তলের তলদেশ নির্দেশক দাগ স্পর্শ করা মাত্রই আঙ্গুলের চাপ বৃদ্ধি করে দ্রবণ পড়া বন্ধ করে দেয়া হয়। এবার দ্রবণসহ পিপেটটিকে যে পাত্রে দ্রবণ স্থানান্তরিত করতে হবে সে পাত্রের অভ্যন্তরে পিপেটের সরু মুখ সামান্য কাত করে প্রবেশ করিয়ে আঙ্গুলের চাপ সরিয়ে নেয়া হয়। দ্রবণ পিপেট হতে পাত্রে পড়তে থাকে। সমস্ত দ্রবণ অপসারণের পরও পিপেটের সরু মুখে সামান্য তরল থেকে যায়। এ অবস্থায় পিপেটের উপরের মুখ বৃদ্ধাঙ্গুলী দ্বারা বন্ধ করে, পিপেটের ভাল্ব শুষ্ক বাম হাত দ্বারা সামান্য চেপে ধরা হয়। এতে পিপেটের সমস্ত তরল অপসারিত হয়। এভাবে স্থানান্তরিত তরলের আয়তন পিপেটে চিহ্নিত নির্দিষ্ট আয়তনের সমান হয়। উল্লেখ্য পিপেটে ফুঁ দিয়ে তরল স্থানান্তর করা ঠিক নয়।

 

পিপেট ব্যবহারের সুবিধা কী কী?

পিপেট এর মাঝখানে যে মোটা নল বা ভাল্ব থাকে তার উপরিনলের চারদিক ঘিরে লাল রং দ্বারা দাগ কাটা থাকে। 5 ml, 10 ml, 20 ml যেকোনো আয়তনের পিপেট-এ তখন ঐ দাগ পর্যন্ত তরল টেনে নিয়ে আয়তন পরিমাপ করা হয়। আয়তনমিতিক সিলিন্ডার এর মত রিডিং ভালোভাবে পর্যবেক্ষণ করা লাগে না। এছাড়া পিপেট এর মাধ্যমে বেশ সহজে অনেক ক্ষুদ্র আয়তন দ্রুততার সাথে স্থানান্তর করা সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

MOST POPULAR

Recent Comments